Thank you for trying Sticky AMP!!

সুপারিশের আগপর্যন্ত রাজনৈতিক দলের প্রস্তাব বিবেচনায় নেবে অনুসন্ধান কমিটি

বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন অনুসন্ধান কমিটি ইসি গঠনে ১০ জনের নাম রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করবে

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে যোগ্য ব্যক্তি বাছাইয়ে রাষ্ট্রপতির কাছে সুপারিশ জমা দেওয়ার আগেও যদি কোনো নিবন্ধিত রাজনৈতিক দল নাম প্রস্তাব করে, তাহলে সেগুলো বিবেচনায় নেবে অনুসন্ধান কমিটি। আজ মঙ্গলবার বিকেলে চারজন জ্যেষ্ঠ সাংবাদিকের সঙ্গে বৈঠকে অনুসন্ধান কমিটির সদস্যরা এই অভিমত জানিয়েছেন। বৈঠকে অংশ নেওয়া সাংবাদিকেরা এ তথ্য জানিয়েছেন।

বৈঠকে অংশ নেওয়া সাংবাদিকেরা হলেন চ্যানেল আইয়ের বার্তাপ্রধান শাইখ সিরাজ, জ্যেষ্ঠ সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম ও দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের সম্পাদক ইনাম আহমেদ। অনুসন্ধান কমিটির প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে বিকেল চারটায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠক শুরু হয়।

বৈঠক শেষে বেরিয়ে মনজুরুল আহসান বুলবুল ও নঈম নিজাম সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তাঁরা বলেন, রাষ্ট্রপতির কাছে সুপারিশ জমা দিতে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত অনুসন্ধান কমিটির সময় রয়েছে। তাঁরা এই সময়ের মধ্যেই সুপারিশ জমা দেবেন। এর মধ্যে এখনো নাম প্রস্তাব না করা রাজনৈতিক দলগুলোর মধ্যে কেউ প্রস্তাব জমা দিলে, তা বিবেচনায় নেওয়া হবে বলে অনুসন্ধান কমিটির সদস্যরা বলেছেন।

নতুন নির্বাচন কমিশন গঠনে যোগ্য ব্যক্তিদের নাম প্রস্তাব করতে গত শুক্রবার বিকেল পাঁচটা পর্যন্ত সময় দিয়েছিল অনুসন্ধান কমিটি। এ সময়ের মধ্যে ২৪ রাজনৈতিক দল, ছয়টি সামাজিক–সাংস্কৃতিক সংগঠন এবং ব্যক্তিগতভাবে অনেকে নাম জমা দেন। বিএনপি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টিসহ (সিপিবি) ১৫টি দল নাম জমা দেওয়া থেকে বিরত ছিল। ওই সময় শেষ হওয়ার পর গতকাল বিকেল পাঁচটা পর্যন্ত রাজনৈতিক দলগুলোর কাছ থেকে নামের প্রস্তাব নেওয়ার সময় বাড়িয়েছিল অনুসন্ধান কমিটি। এরপরও যেসব দল বাকি রয়েছে, তাদের জন্য আরও সময় বাড়ানো হলো।

মনজুরুল আহসান বুলবুল জানান, তাঁরা অনুসন্ধান কমিটিকে কয়েকটি প্রস্তাব দিয়েছেন। সেগুলোর মধ্যে রয়েছে যাঁদের নাম প্রস্তাব করা হবে, তাঁরা যেন সৎ ও যোগ্য হন। আর্থিক কেলেঙ্কারির মতো কোনো ঘটনায় জড়িত ব্যক্তিদের যেন প্রস্তাব না করা হয়। আর সংখ্যালঘু ও নারীদের প্রতিনিধিত্ব যেন রাখা হয়।