Thank you for trying Sticky AMP!!

৩০০ উপজেলায় মুঠোফোন সেবার মান পরীক্ষা শুরু

৩০০ উপজেলায় মুঠোফোন সেবার মান পরীক্ষার কার্যক্রম উদ্ধোধন করেন বিটিআরসির চেয়ারম্যান।

দেশের ৩০০ উপজেলায় মুঠোফোন সেবার মান যাচাইয়ে ছয় মাসব্যাপী কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সংস্থাটির কার্যালয়ে আজ বৃহস্পতিবার এ কার্যক্রম উদ্বোধন করেন বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার। তিনি এ সময় আধুনিক প্রযুক্তি ও সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে গ্রাহককে মানসম্মত সেবা দেওয়া নিশ্চিত করা এবং গ্রাহকের স্বার্থের ক্ষেত্রে কোনো সমঝোতা না করার নির্দেশনা দেন।
বিটিআরসি জানিয়েছে, মুঠোফোন অপারেটরের জন্য সরকারের ঘোষিত ‘কোয়ালিটি অব সার্ভিস নীতিমালা’ অনুযায়ী সফল কলের হার ৯৭ ভাগ বা তার বেশি হওয়া, কলড্রপ ২ শতাংশের কম থাকা এবং কল সংযোগের সময় সর্বোচ্চ ৭ সেকেন্ড হতে হবে।
অন্যদিকে তৃতীয় প্রজন্ম বা থ্রিজি ইন্টারনেটের গতি কমপক্ষে দুই এমবিপিএস এবং ফোরজির ক্ষেত্রে ন্যূনতম সাত এমবিপিএস গতির কথা বলা হয়েছে। বিটিআরসি সেবার এই মান রক্ষা করা হচ্ছে কি না, তা আধুনিক প্রযুক্তি দিয়ে পরীক্ষা করবে। এই পরীক্ষা কার্যক্রম চলবে ছয় মাস। ফলাফলে কোনো ব্যত্যয় পাওয়া গেলে, তা অপারেটরদের জানানো হবে। সেবার মান কতটা উন্নত হয়েছে, তা পরবর্তী সময়ে যাচাই করা হবে।

অনুষ্ঠানে কমিশনের লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের কমিশনার আবু সৈয়দ দিলজার হুসেইন বলেন, পরীক্ষার গোপনীয়তা বজায় রাখা একটি চ্যালেঞ্জ। তাই তথ্য যাতে ঠিক থাকে, সে বিষয়ে লক্ষ রাখতে হবে।

কমিশনের স্পেকট্রাম বিভাগের কমিশনার মো. শহীদুজ্জামান পরীক্ষার প্রতিবেদন জনসাধারণের অবগতির জন্য কমিশনের ওয়েবসাইটে উল্লেখ করার কথা জানান।
বিটিআরসির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস বিভাগের কমিশনার মো. মহিউদ্দিন আহমেদ বলেন, পরীক্ষা যাতে কেবল আনুষ্ঠানিকতা না হয়ে গ্রাহকের স্বার্থ নিশ্চিত হয়, সেদিকে নজর দেওয়ার পাশাপাশি ফলোআপ অব্যাহত রাখার পরামর্শ দেন।

কমিশনের স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল আলম বলেন, আন্তর্জাতিকভাবে গ্রাহকের বাস্তব অভিজ্ঞতাকে প্রাধ্যান্য দিয়ে গাইডলাইন বা রেগুলেশন তৈরি হয়। তাই গ্রাহকের অভিজ্ঞতার আলোকে পদক্ষেপ নেওয়ার মতামত প্রদান করেন তিনি।

বিটিআরসির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. এহসানুল কবির জানান, বেশি গ্রাহকের অপারেটরদের মাসিক কলড্রপের পরিমাণ গড়ে পাঁচ–ছয় কোটি। তিনি আরও জানান, বিধিমালায় দৈনিক একের অধিক কলড্রপের জন্য প্রতি মিনিট ফেরত দেওয়া এবং গ্রাহককে তা এসএমএসের মাধ্যমে জানানোর বিধান রয়েছে। নতুন করে চারটি ড্রাইভ টেস্ট সেট কেনার পাশাপাশি টেলিকম মনিটরিং সেন্টার (টিএমএস) চালু হলে অপারেটররা সেবার মান বাড়াতে বাধ্য হবে বলেও জানান তিনি।

বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র প্রত্যন্ত অঞ্চলে অপারেটরদের সেবার মান যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের পরামর্শ দেন এবং সেবার মানের অগ্রগতি যাচাইয়ের উদ্যোগ নেওয়ার কথা বলেন।