Thank you for trying Sticky AMP!!

দুধ ও দুগ্ধজাত পণ্যের মান নিয়ন্ত্রণে বোর্ড প্রতিষ্ঠার বিল পাস

জাতীয় সংসদ ভবন

সুষম খাদ্য হিসেবে দুধ ও দুগ্ধজাত পণ্যের উৎপাদন বৃদ্ধি, মান নির্ধারণ ও নিয়ন্ত্রণে বোর্ড প্রতিষ্ঠার জন্য বিল পাস করেছে জাতীয় সংসদ। আজ বুধবার বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড বিল-২০২৩ পাস হয়।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বিলটি পাসের জন্য সংসদে তোলেন। বিলের ওপর আনা জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি শেষে বিলটি কণ্ঠ ভোটে পাস হয়।

বিলে বলা হয়েছে, এই আইন পাস কার্যকর হওয়ার পর সরকার প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড গঠন করবে। মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী এই বোর্ডের চেয়ারম্যান হবেন। নিরাপদ খাদ্য হিসেবে দুধ বা দুগ্ধজাত পণ্যের শ্রেণিভিত্তিক মান নির্ধারণ, মান যাচাইয়ের জন্য নমুনা সংগ্রহ, পরীক্ষা, পরিদর্শন এবং মান নিয়ন্ত্রণ বা নিশ্চিত করতে ব্যবস্থা নিতে পারবে এই বোর্ড। এ ছাড়া বাণিজ্যিকভাবে ডেইরি খামার স্থাপন, উন্নত ব্যবস্থাপনা এবং নিরাপদ খাদ্য হিসেবে দুধ বা দুগ্ধজাত পণ্য উৎপাদনের পরিকল্পনা, উন্নয়ন ও প্রশিক্ষণও দেবে এই বোর্ড।

বিল পাসের আলোচনায় অংশ নিয়ে জাতীয় পার্টির সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী বলেন, এখন বাজারে দুধে ভেজাল, সিসা পাওয়া যায়। এটি খেলে শরীরে বিষক্রিয়া হওয়ার আশঙ্কা আছে। মিল্ক ভিটার মতো প্রতিষ্ঠানের দুধেও ভেজাল আছে বলে অভিযোগ আছে। মন্ত্রণালয়কে বিষয়টি দেখতে হবে। নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হবে।

জাতীয় পার্টির আরেক সংসদ সদস্য পীর ফজলুর রহমান বলেন, দুধে সিসা ও অ্যান্টিবায়োটিকের উপাদান পাওয়া যায় বলে অভিযোগ আছে। এসব উপাদান আছে কি না, তা সরকারিভাবে মনিটরিং করা দরকার।

বিরোধী দলের সদস্যদের বক্তব্যের জবাবে মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, বিরোধী দলের সংসদ সদস্যরা যে উৎকণ্ঠার কথা বলেছেন, তা দূর করতেই এই আইন করা হচ্ছে।