Thank you for trying Sticky AMP!!

অভিবাসন সেবা সপ্তাহ পালন করছে ব্র্যাক

অভিবাসন সেবা সপ্তাহ পালনে বিভিন্ন কর্মসূচি নেবে ব্র্যাক। ছবি: ব্র্যাকের সৌজন্যে

আন্তর্জাতিক অভিবাসন দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে ‘অভিবাসন সেবা সপ্তাহ’ পালন করছে ব্র্যাক। ১৮ থেকে ২৪ ডিসেম্বর জাতীয় ও স্থানীয় পর্যায়ে বিভিন্ন অনুষ্ঠান ও অভিবাসন বিষয়ক বিভিন্ন সেবার মধ্য দিয়ে এ সেবা সপ্তাহ পালন করার কথা জানিয়েছে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম। ব্র্যাকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সেবা সপ্তাহে বিদেশ যেতে ইচ্ছুক কর্মীদের নিরাপদ অভিবাসন বিষয়ে সচেতন করতে বিভিন্ন তথ্যসেবাসহ বিভিন্ন সেবা দেবে ব্র্যাক। পাশাপাশি অভিবাসন সংশ্লিষ্ট সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান—যেমন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি), ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, জেলা জনশক্তি ও কর্মসংস্থান অফিসের (ডিইএমও) সেবা সম্পর্কেও জনগণকে সচেতন করতে কাজ করবে।

জাতিসংঘের সাধারণ পরিষদ প্রতি বছর ১৮ ডিসেম্বর দিনটিকে আন্তর্জাতিক অভিবাসী দিবস হিসেবে বিশ্বব্যাপী উদযাপনের সিদ্ধান্ত নেয়। ২০০০ সাল থেকে জাতিসংঘের সকল সদস্যভুক্ত দেশে দিবসটি পালিত হয়ে আসছে। এরই অংশ হিসেবে বাংলাদেশেও দিবসটি পালিত হয়।

নিরাপদ, নিয়মিত ও দায়িত্বপূর্ণ অভিবাসন নিশ্চিত এবং মানবপাচার প্রতিরোধে কাজ করা ছাড়াও বিদেশ-ফেরত অভিবাসী কর্মীদের নানা সেবা দিতে কাজ করে যাচ্ছে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম।