Thank you for trying Sticky AMP!!

ছাত্রীকে ধর্ষণের হুমকি: বাসচালক ও সহকারী আটক

বাসে হাফ পাস (অর্ধেক ভাড়া) নিয়ে রাজধানীর বদরুন্নেসা কলেজের শিক্ষার্থীকে ধর্ষণের হুমকি দেওয়ার ঘটনার প্রতিবাদে সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা

বাসে হাফ পাস (অর্ধেক ভাড়া) নিয়ে রাজধানীর বদরুন্নেসা কলেজের শিক্ষার্থীকে ধর্ষণের হুমকি দেওয়ার অভিযোগে ঠিকানা পরিবহনের চালক ও তাঁর সহকারীকে আটক করেছে র‍্যাব। আজ রোববার বিকেলে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ এলাকা থেকে তাঁদের আটক করা হয়। আটক ব্যক্তিরা হলেন মো. রুবেল ও মেহেদী হাসান।

রোববার রাত সাড়ে ৯টার দিকে কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের দ্বাদশ শ্রেণীর এক শিক্ষার্থী অধ্যক্ষ সাবিকুন্নাহার বরাবর লিখিত অভিযোগ করেন। যেখানে তিনি উল্লেখ করেন, পাবলিক বাসে সরাসরি ধর্ষণের হুমকি দেওয়া হয়েছে।

খন্দকার আল মঈন বলেন, ধর্ষককে গ্রেপ্তারের দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন করেছে। শিক্ষার্থীর ওই অভিযোগের ভিত্তিতে বাসের চালক ও হেলপারকে আটক করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আটক দুজন ভাড়া নিয়ে কথাকাটি করার বিষয়টি প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন। তবে ধর্ষণের বিষয়টি অস্বীকার করেছেন। এ ঘটনায় মামলা হবে। তদন্তে এ বিষয়গুলো বেরিয়ে আসবে।

এর আগে গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ পাস ভাড়া নির্ধারণের দাবিতে রাজধানীর বকশীবাজার মোড় অবরোধ করেন বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজসহ রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক শ শিক্ষার্থী। বিক্ষোভে অংশ নেওয়া বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের উচ্চমাধ্যমিক দ্বিতীয় বর্ষের এক ছাত্রী প্রথম আলোকে বলেন, গতকাল ঢাকার শনির আখড়া এলাকায় ঠিকানা পরিবহনের একটি বাসে তাঁদের একজন সহপাঠী হাফ পাস ভাড়া দিতে চাইলে তাঁকে ধর্ষণের হুমকি দেন চালকের সহকারী। তাঁরা এ ঘটনার বিচার চান। পাশাপাশি গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ পাস ভাড়া নির্ধারণের জন্য তাঁরা সরকারের কাছে দাবি জানান।

Also Read: হাফ পাস ভাড়া দিতে চাওয়ায় ধর্ষণের হুমকি, প্রতিবাদে বকশীবাজারে অবরোধ

ধর্ষণের হুমকির বিচার ও হাফ পাস ভাড়ার দাবিতে আজ রোববার সকালে বদরুন্নেসা কলেজ ক্যাম্পাস থেকে শিক্ষার্থীরা মিছিল বের করতে চাইলে আগে থেকেই কলেজফটকে অবস্থানে থাকা পুলিশ বাধা দেয়। পরে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সেখানে গেলে ফটক খুলে দেওয়া হয়। সকাল ১০টার কিছুক্ষণ পর কয়েক শ শিক্ষার্থী মিছিল নিয়ে বকশীবাজার মোড়ে গিয়ে রাস্তা আটকে অবস্থান নেন।

শিক্ষার্থীদের সড়ক অবরোধের কারণে রাজধানীর চানখাঁরপুল থেকে বকশীবাজার এবং বকশীবাজার, ঢাকা শিক্ষা বোর্ড ও বুয়েট অভিমুখী সড়কে যান চলাচল বন্ধ ছিল। শিক্ষার্থীরা ‘উই ওয়ান্ট জাস্টিস’ বলে স্লোগান দেন। তাঁদের হাতে ‘হাফ পাস আমাদের অধিকার’, ‘এই হলো দেশের কঠোর বাস্তবতা, নিজের অধিকার চাইতে মেলে ধর্ষণের বার্তা’ প্রভৃতি লেখা প্ল্যাকার্ড ছিল।

এরপর ধর্ষণের হুমকি দেওয়া বাসচালকের সহকারীকে গ্রেপ্তার ও হাফ পাস (অর্ধেক) ভাড়া নির্ধারণে দুই দফা আলটিমেটাম দিয়ে আজকের সড়ক অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা। আজ রোববার দুপুর ১২টার পর এই দুই দফা দাবি পূরণের জন্য ২৪ ঘণ্টা সময় বেঁধে দেন রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক শ শিক্ষার্থী।

জ্বালানি তেলের দাম বাড়ানোর পর বাসের ভাড়া বাড়িয়েছে সরকার। বাসের ভাড়া বাড়ানোর পর থেকে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া নেওয়া বন্ধ করে দেন পরিবহনমালিকেরা। এর প্রতিবাদে গত বৃহস্পতিবার রাজধানীতে বিক্ষোভ শুরু করেন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।