Thank you for trying Sticky AMP!!

ডেঙ্গুতে ২৪ দিনে ১৩ জনের মৃত্যু

ডেঙ্গু জ্বর একটি ভাইরাসবাহিত রোগ, যা এডিস ইজিপ্টি মশার কামড়ের মাধ্যমে ছড়ায়

মশাবাহিত রোগ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে সেপ্টেম্বর মাসের ২৪ দিনে ১৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছরে ডেঙ্গু জ্বরে মারা যায় ৫৯ জন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে আজ শুক্রবার বিকেলে এসব তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, দেশে জানুয়ারি থেকে এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ১৬ হাজার ৮৯৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শুক্রবার সকাল আটটা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে নতুন করে ১৮৯ জন দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ১৬৪ জন।

ডেঙ্গু পরিস্থিতি পর্যালোচনা করে দেখা যাচ্ছে, চলতি বছরের জানুয়ারি মাসে ৩২ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। এরপর ফেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে ছিল। জুন থেকে রোগীর সংখ্যা বাড়তে থাকে। ওই মাসে আক্রান্ত হয় ২৭২ জন। পরের মাস জুলাইয়ে আক্রান্ত হয় ২ হাজার ২৮৬ জন। এরপর ডেঙ্গু রোগীর সংখ্যা প্রায় তিন গুণ বেড়ে আগস্টে আক্রান্ত হয় ৭ হাজার ৬৯৮ জন জন। সবশেষ সেপ্টেম্বর মাসে এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ৬ হাজার ৫৩৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ১ হাজার ৪৮ জন ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে। এর মধ্যে ঢাকার ৪৫টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৮২৭।