Thank you for trying Sticky AMP!!

পদ্মা সেতুর নতুন স্মারক নোট কেনা যাবে আজ থেকে

পদ্মা সেতুর উদ্বোধনকে স্মরণীয় করে রাখতে গতকাল শনিবার নতুন স্মারক নোট অবমুক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পদ্মা সেতুর উদ্বোধনকে স্মরণীয় করে রাখতে গতকাল শনিবার নতুন স্মারক নোট অবমুক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে নিজস্ব অর্থায়নে তৈরি দেশের বৃহত্তম পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে এ স্মারক নোটের অবমুক্ত করেন তিনি।

আজ রোববার থেকে ১০০ টাকা মূল্যমানের এ নোট কিনতে পারবেন মানুষ। বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, নতুন এই স্মারক নোট আজ থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল শাখায় পাওয়া যাবে। পরে দেশের অন্যান্য শাখায়ও পাওয়া যাবে।

এ সম্পর্কিত আরও পড়ুন:

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত পদ্মা সেতুর স্মারক নোটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি রয়েছে। ব্যাকগ্রাউন্ডে রয়েছে পদ্মা সেতুর ছবি।

নোটের ওপরে দিকে ‘জাতির গৌরবের প্রতীক পদ্মা সেতু’ লেখা রয়েছে। ডান কোনায় স্মারক নোটের মূল্যমান ইংরেজিতে ‘১০০ ’, নিচে ডান কোণে মূল্যমান বাংলায় ‘১০০’ এবং উপরিভাগের মাঝখানে ‘এক শত টাকা’ লেখা। নোটের উল্টো দিকে পদ্মা সেতুর আরেকটি ছবি দেওয়া হয়েছে।

উপরিভাগের ডান দিকে ইংরেজিতে পদ্মা সেতু এবং মূল্যমান লেখা। বাঁ কোণে ও নিচের ডান কোণে মূল্যমান, নিচের মাঝখানে ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ এবং বাঁ পাশে বাংলাদেশ ব্যাংক ও ডান পাশে এক শত টাকা লেখা আছে।

বিভিন্ন দিবস ও বিশেষ অর্জনকে স্মরণীয় করে রাখতে স্মারক মুদ্রা প্রচলনের রীতি আছে। ১৯৯৮ সালে বঙ্গবন্ধু যমুনা বহুমুখী সেতু চালুর সময় স্মারক মুদ্রা ছাড়া হয়েছিল।