Thank you for trying Sticky AMP!!

প্রথমে ছবি আঁকা, পরে গাছ লাগানো

রাজধানীর তেজগাঁওয়ের বটমলী হোম বালিকা উচ্চবিদ্যালয় প্রাঙ্গণে আজ রোববার আয়োজিত হলো ‘Plant for Planet’ শীর্ষক একটি অনুষ্ঠান। পরিবেশবান্ধব সংগঠন গ্রিন সেভার্স ও পোশাক প্রস্তুতকারী ব্র্যান্ড সেইলরের ৪২তম আয়োজন ছিল এটি। অনুষ্ঠানে স্কুলের শিক্ষার্থীদের ২৫টি ফল, ফুল ও ঔষধি গাছ দেওয়া হয়। এসব গাছ দিয়ে তারা বিদ্যালয়ের জন্য একটি নান্দনিক বাগান তৈরি করেছে।

শিক্ষার্থীরা প্রথমে আয়োজক সংগঠনের দেওয়া গাছ লাগানোর ড্রামগুলোকে ক্যানভাস বানিয়ে তুলির আঁচড়ে ফুটিয়ে তোলে নানা ধরনের ছবি। পরে ছবি আঁকা ড্রামগুলোতে শিক্ষার্থীরা গাছ লাগিয়ে বিদ্যালয়ের ছাদ ও প্রাঙ্গণে গড়ে তোলে নান্দনিক বাগান। স্কুলটির ২০০ জন শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারীদের অংশগ্রহণে গড়ে ওঠে বিদ্যালয়ের বাগান। কোমলমতি শিক্ষার্থীদের সবুজমনস্ক করাই এই আয়োজনের মূল উদ্দেশ্য।

শিশুদের পরিবেশসম্মত আচরণগুলোর সঙ্গে অভ্যস্ত করে তোলা, পরিবেশের প্রতি দায়িত্বশীল করে তোলা, পরিবেশসম্মত কাজে তাদের অংশগ্রহণ ও অংশীদারত্ব বাড়ানো এবং প্রতিনিধিত্ব তৈরি করার লক্ষ্যে চার বছর ধরে ঢাকার স্বনামধন্য সব শিক্ষাপ্রতিষ্ঠানে এমন অনুষ্ঠানের আয়োজন করে আসছে প্রতিষ্ঠান দুটি। ২০১৪ সাল থেকে চলছে এ আয়োজন। এর আগে ঢাকার আরও ৪১টি শিক্ষাপ্রতিষ্ঠানে সফলভাবে অনুষ্ঠিত হয়েছে ‘Plant for Planet’। এ কার্যক্রমের আওতায় বিভিন্ন বিদ্যালয়ে প্রায় ২ হাজার ৩৩৫টি গাছের চারা রোপণ করা হয়েছে। সম্পৃক্ত করা হয়েছে প্রায় ২১ হাজার শিক্ষার্থী ও ১ হাজার ৪০০ শিক্ষক, স্কুল কর্মচারী ও অভিভাবকদের। আয়োজক দুই প্রতিষ্ঠান এ কর্মসূচির মাধ্যমে শিক্ষার্থীদের বৃক্ষরোপণ এবং এর পরিচর্যাসম্পর্কিত বিভিন্ন পদ্ধতি ও নিয়মকানুনও হাতে–কলমে শিখিয়ে দেয়।

বটমলী হোম বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীদের উল্লাস।
অনুষ্ঠানের শুরুতে শিক্ষার্থীদের জন্য সবুজায়ন বিষয়ে শিক্ষামূলক আলোচনা ও কুইজের আয়োজন করা হয়।
শিক্ষার্থীরা প্রথমে আয়োজক সংগঠনের দেওয়া গাছ লাগানোর ড্রামগুলোকে ক্যানভাস বানিয়ে ছবি আঁকে।
ড্রামগুলোর গায়ে শিক্ষার্থীরা তুলির আঁচড়ে ফুটিয়ে তোলে নানা ছবি।
ড্রামের গায়ে প্রাণ–প্রকৃতিবিষয়ক বিভিন্ন ছবিই এঁকেছে শিক্ষার্থীরা।
পরে ছবি আঁকা ড্রামগুলোতে শিক্ষার্থীরা গাছ লাগায়। আজকের আয়োজনে স্কুলের শিক্ষার্থীদের ২৫টি ফল, ফুল ও ঔষধি গাছ দেওয়া হয়।
ড্রইং করা ড্রামে গাছ লাগাচ্ছে শিক্ষার্থীরা।