Thank you for trying Sticky AMP!!

প্রেসক্লাবে পুলিশ চরম ধৈর্যের পরিচয় দিয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

রাজধানীর জাতীয় প্রেসক্লাব এলাকায় গতকাল রোববার পুলিশের সঙ্গে ছাত্রদল নেতা-কর্মীদের সংঘর্ষের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, পুলিশ ওই সময় চরম ধৈর্যের পরিচয় দিয়েছে। আজ সোমবার পুলিশ মেমোরিয়াল ডে উপলক্ষে রাজধানীর মিরপুর পুলিশ স্টাফ কলেজে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাবন্দী অবস্থায় লেখক মুশতাক আহমেদের মৃত্যু ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের খেতাব বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে ছাত্রদল গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ-সমাবেশ ডেকেছিল। পুলিশের বাধা, লাঠিপেটা, কাঁদানে গ্যাসের শেল ও গুলি ছোড়া, পাল্টাপাল্টি ধাওয়া এবং ইটপাটকেল নিক্ষেপের ঘটনায় সেই কর্মসূচি শুরুর আগেই পণ্ড হয়ে যায়। পুলিশের ধাওয়ার মুখে বিএনপি-ছাত্রদলের কিছু নেতা-কর্মী একপর্যায়ে জাতীয় প্রেসক্লাবের ভেতরে ঢুকে পড়েন। সেখানে ঢুকে নেতা-কর্মীদের লাঠিপেটা করে পুলিশ।

গতকালের ঘটনা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানকে প্রশ্ন করা হলে তিনি বলেন, পুলিশ চরম ধৈর্যের সঙ্গে পরিস্থিতি মোকাবিলা করেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রেসক্লাবে অল্প কয়েকজন পুলিশ ঢুকেছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য পুলিশ কাঁদানে গ্যাসের শেল ছোড়ে। প্রেসক্লাবের ভেতরে যেন বহিরাগত ব্যক্তিরা ঢুকতে না পারে, সে দায়িত্ব প্রেসক্লাব কর্তৃপক্ষকে নিতে হবে বলে উল্লেখ করেন তিনি।

প্রেসক্লাবের দিকে তাক করে পুলিশের কাঁদানে গ্যাসের শেল ছোড়া, ভেতরে ঢুকে পড়ায় প্রেসক্লাবও এখন অনিরাপদ কি না, এমন প্রশ্ন তোলেন সাংবাদিকেরা। জবাবে আসাদুজ্জামান খান বলেন, প্রেসক্লাব অনিরাপদ হয়নি।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, তিনি আধা ঘণ্টা সাংবাদিকদের প্রচারিত খবর ও ছবি দেখেছেন। তাতে দেখা যাচ্ছিল, একজন পুলিশ সদস্য এক জায়গায় একা দাঁড়িয়ে ছিলেন। তাঁকে বড় বড় লাঠি দিয়ে পেটানোর হচ্ছে। চরম ধৈর্যের সঙ্গে পুলিশ পরিস্থিতি মোকাবিলা করেছে।

আসাদুজ্জামান খান বলেন, প্রেসক্লাবের ভেতরে কোনো দিন পুলিশ ঢোকে না। তবে গতকাল যেভাবে ইটপাটকেল ছোড়া হয়েছে, সে সময় দু-একজন হয়তো ঢুকেছে।

পুলিশের কাঁদানে গ্যাসের শেল ছোড়া প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঘটনা যখন মাত্রা ছাড়িয়ে যাচ্ছিল, তখন পুলিশ কাঁদানে গ্যাসের শেল ছুড়েছে।