Thank you for trying Sticky AMP!!

শেষ হলো এস এম সুলতানের শিল্পসম্ভার নিয়ে প্রদর্শনী

সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দেন আলোকচিত্রী নাসির আলী মামুন

শিল্পী এস এম সুলতানের ৫০ বছরের শিল্পসম্ভার নিয়ে ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে বেঙ্গল আর্টস প্রোগ্রামের আয়োজনে চলা প্রায় তিন মাসব্যাপী শিল্পকর্ম প্রদর্শনী শেষ হয়েছে।

আজ শনিবার অনাড়ম্বরপূর্ণ এক আলোচনা অনুষ্ঠানের মাধ্যমে এ প্রদর্শনীর সমাপনী ঘোষণা করা হয়।

প্রদর্শনীতে বাংলাদেশের আধুনিক শিল্পকর্ম-আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তি শিল্পী শেখ মুহাম্মদ সুলতান (১৯২৩-১৯৯৪) বা ‘সুলতান’-এর পঞ্চাশ থেকে নব্বইয়ের দশকের কাজের সামগ্রিক পরিমণ্ডল তুলে ধরার চেষ্টা করা হয়।

সুলতান বিশ্বাস করতেন, দেশে সুদিন আসবে প্রান্তিক মানুষের জীবনের উন্নয়নের মধ্য দিয়ে। অসংখ্য জলরং, তেলরং, খড়িমাটি দিয়ে নির্মিত চিত্রকর্মে সুলতান কৃষিজীবী সমাজের অন্তর্নিহিত শক্তিকে উৎসারিত করেছেন পেশিবহুল কৃষক, নারী ও শিশু চিত্রায়ণের মাধ্যমে।

গবেষণালব্ধ নানাবিধ উপকরণ-আলোকচিত্র, চলচ্চিত্র, সাক্ষাৎকার, বই, স্মারক, ভেষজ উপাদান উপস্থাপনের মধ্য দিয়ে সুলতানের কর্ম ও জীবনদর্শনকে তুলে ধরার চেষ্টা করা হয়েছে প্রদর্শনীতে। আগে কখনো প্রদর্শিত হয়নি, সুলতানের এমন কিছু শিল্পকর্ম এতে উপস্থাপন করা হয়েছে।

আলোচনা অনুষ্ঠানে ‘সুলতানের ছবিতে নারী’ শীর্ষক বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষক দীপ্তি দত্ত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আলোকচিত্রী নাসির আলী মামুন। পুরো আয়োজন বেঙ্গল ফাউন্ডেশন ও বেঙ্গল আর্টস প্রোগ্রামের ফেসবুক পেজে লাইভ দেখানো হয়। বিজ্ঞপ্তি