Thank you for trying Sticky AMP!!

বাজেট বক্তৃতায় তথ্যপ্রযুক্তির অগ্রগতিকে গুরুত্ব দিতে হবে: স্পিকার

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সজীব ওয়াজেদ জয় দেশের তথ্যপ্রযুক্তি খাতে অভূতপূর্ব উন্নতি সাধন করেছেন। দেশ এখন ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের পথে অগ্রসর হচ্ছে। বাজেট বক্তৃতায় তথ্য প্রযুক্তির অগ্রগতিকে গুরুত্ব দিয়ে বক্তব্য রাখলে দেশ ও জাতি উপকৃত হবে।

মঙ্গলবার সংসদ ভবনের শপথকক্ষে ‘বাজেট হেল্প ডেস্ক ২০২৩’–এর আওতায় ‘সংসদ সদস্যদের জন্য ডিব্রিফিং’ অনুষ্ঠানে এসব কথা বলেন স্পিকার। ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ), ডিটি গ্লোবাল ও সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) সহযোগিতায় জাতীয় সংসদ সচিবালয়ের বাজেট অ্যানালাইসিস ও মনিটরিং ইউনিট (বামু) এ অনুষ্ঠান আয়োজন করে।

সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে এ আয়োজনের খবর জানানো হয়েছে। 

এ সময় শিরীন শারমিন চৌধুরী বলেন, তরুণরা সম্ভাবনাময় আগামীর প্রত্যাশা করে। তথ্যপ্রযুক্তিতে যে উন্নয়ন সাধিত হয়েছে, তাতে তরুণদের জন্য সম্ভাবনাময় ভবিষ্যৎ নিশ্চিত করেছে সরকার। সম্ভাবনাময় ভবিষ্যৎ উপহার দেওয়ায় তরুণ প্রজন্মের সমর্থন প্রতিফলিত হবে আগামী নির্বাচনে।

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রকল্প পরিচালক এবং অতিরিক্ত সচিব এম এ কামাল বিল্লাহ। সূচনা বক্তব্য দেন  ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্ট বিষয়ক মূখ্য বিশেষজ্ঞ খন্দকার গোলাম মোয়াজ্জেম।

পরবর্তীতে ‘ক্যাশলেস ডিজিটাল লেনদেন ব্যবস্থায় বাংলাদেশের প্রস্তুতি’ বিষয়ে নগদ–এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক এবং ‘ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে রুপান্তর: এজ প্রকল্পের আলোকে’ বিষয় নিয়ে তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক আলোচনা করেন।