Thank you for trying Sticky AMP!!

ডেমরার ভাঙ্গা বাসস্টপ এলাকায় গুদামে আগুন লাগা ভবনটি ঝুঁকিপূর্ণ বলেছে ফায়ার সার্ভিস। গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকে ভবনটিতে আগুন লাগে। আজ শুক্রবার সকাল ৮টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে  

ডেমরায় গুদামে আগুন নিয়ন্ত্রণে দেরির কারণ জানাল ফায়ার সার্ভিস, ভবনটি ঝুঁকিপূর্ণ

রাজধানীর ডেমরায় গুদামে আগুন লাগা ভবনটিকে ঝুঁকিপূর্ণ বলেছে ফায়ার সার্ভিস। ভবনটির কাঠামোগত সক্ষমতা একেবারে কমে গেছে। ছাদের এক জায়গায় ফেটে ফাঁকা হয়ে গেছে। যেকোনো সময় এটি ভেঙে পড়তে পারে বলে জানিয়েছে তারা।

আজ শুক্রবার সকাল পৌনে সাতটার দিকে অগ্নিকাণ্ড নিয়ে ব্রিফ করেন ফায়ার সার্ভিসের পরিচালক (প্রশিক্ষণ) লেফটেন্যান্ট কর্নেল মো. রেজাউল করিম। সেখানেই সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব কথা বলেন তিনি।

Also Read: ডেমরায় গুদামে লাগা আগুন সাড়ে ৮ ঘণ্টা পর নিয়ন্ত্রণে

ডেমরার ভাঙ্গা বাসস্টপ এলাকার ওই ভবনটির চারতলায় খেলাধুলা সামগ্রীর গুদাম ছিল বলে জানান ফায়ার সার্ভিসের পরিচালক রেজাউল করিম। ভবনটিতে জার্সি, জুতাসহ বিভিন্ন দাহ্য পদার্থ ছিল। ভবনটির গুদামে পণ্য গুদামজাতকরণের নীতিমালা মানা হয়নি। পণ্য গুদামজাত করার ক্ষেত্রে যে ফাঁকা রাখা দরকার, তা ছিল না। ফলে ভবনে ঢুকতে ফায়ার সার্ভিসকে বেগ পেতে হয়।

গতকাল বৃহস্পতিবার  রাত সাড়ে ১১টার দিকে ভবনটির গুদামে আগুন লাগে। ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট ১১টা ৪৫ মিনিটে সেখানে যায়। ৮ ঘণ্টা পর ১০টি ইউনিট চেষ্টা চালিয়ে আজ শুক্রবার সকাল আটটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

অগ্নিকাণ্ডের সূত্রপাতের কারণ এই প্রতিবেদন লেখা পর্যন্ত ফায়ার সার্ভিস জানাতে পারেনি।  ক্ষয়ক্ষতির পরিমাণ  নিরূপণ করা যায়নি। অগ্নিকাণ্ডে  হতাহতের কোনো তথ্য পাওয়া যায়নি।

Also Read: ৬ ঘণ্টা পরও জ্বলছে ডেমরায় কাপড়ের গুদামের আগুন

আগুন নেভাতে দেরির কারণ জানান ফায়ার সার্ভিসের পরিচালক। তিনি বলেন, ভবনটিতে পানির কোনো সোর্স ছিল না। ফায়ার সার্ভিস ড্রেন থেকে যে যৎসামান্য পানি পেয়েছে, তা দিয়ে  আগুন নেভানোর চেষ্টা করেছে। আগুন নিয়ন্ত্রণে আনতে এ জন্য বেশি সময় লেগেছে।

এ ছাড়া ওই ভবন ও আশপাশের ভবনে পানির কোনো সংরক্ষণাগার ছিল না। ভবনের সিঁড়িও সংকীর্ণ ছিল। ভবনটিতে জরুরি নির্গমন পথ ছিল না। ওই ভবনের পূর্ব ও পশ্চিম পাশে একেবারেই লাগোয়া ভবন আছে। কোনো ফাঁকা না থাকায় ফায়ার সার্ভিস পানি দিতে পারেনি।

Also Read: ডেমরায় কাপড়ের গুদামে আগুন, কাজ করছে ফায়ার সার্ভিসের ১০ ইউনিট