Thank you for trying Sticky AMP!!

দেশে করোনা শনাক্তের সংখ্যা ২০ লাখ ছাড়াল

দেশে করোনা শনাক্তের সংখ্যা ২০ লাখ ছাড়াল। গত ২৪ ঘণ্টায় (গতকাল বুধবার সকাল ৮টা থেকে আজ বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত) ৮৮৪ জনের করোনা শনাক্ত হয়। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ২০ লাখ ২৭৯। সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশে করোনা ছয়জনের মৃত্যু হয়েছে। আগের দিন করোনায় একজনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর। এ সময় করোনা শনাক্ত হয় ১ হাজার ১০৪ জনের।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

গত ২৪ ঘণ্টায় ৯ হাজার ১০ জনের নমুনা পরীক্ষার বিপরীতে করোনা শনাক্তের হার ৯ দশমিক ৮১। আগের দিন শনাক্তের হার ছিল ১২ দশমিক ২০।

এখন পর্যন্ত দেশে করোনা থেকে সুস্থ হয়েছেন ১৯ লাখ ৩১ হাজার ৪৯৪ জন। এখন পর্যন্ত করোনায় মারা গেছেন ২৯ হাজার ২৫৬ জন।

সর্বশেষ ২৪ ঘণ্টায় মারা যাওয়া ছয়জনের মধ্যে চারজন পুরুষ ও দুজন নারী। এর মধ্যে ঢাকা ও বরিশাল বিভাগের দুজন করে এবং ময়মনসিংহ ও খুলনা বিভাগে একজন করে মারা যান।

বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর পর থেকে এখন পর্যন্ত দেশে করোনা সংক্রমণের চিত্রে কয়েক দফা ওঠানামা করতে দেখা গেছে। গত বছরের শেষ দিক থেকে গত ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত করোনার অমিক্রন ধরনের দাপট চলে। এরপর সংক্রমণ কমতে থাকে। গত মাসের মাঝামাঝিতে দেশে আবার করোনার সংক্রমণ বেড়েছে, বেড়েছে মৃত্যুও।

এবার করোনার সংক্রমণ বৃদ্ধির ক্ষেত্রে অমিক্রনের দুটি উপধরন বিএ৪ ও ৫ দায়ী বলে বিভিন্ন গবেষণায় দেখা গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি সক্রিয় বিএ৫। এটির প্রভাবে বিশ্বের বিভিন্ন দেশে করোনা সংক্রমণ বেড়েছে। গত সপ্তাহে বিশ্বে নতুন করে ৫৭ লাখ মানুষের করোনা শনাক্ত হয়েছে, যা আগের সপ্তাহের চেয়ে ৬ শতাংশ বেশি। তবে গত বছরের তুলনায় করোনায় মৃত্যু এখন কম।