Thank you for trying Sticky AMP!!

নব্য জেএমবির মিডিয়া বিভাগের সমন্বয়ক রিমান্ডে

প্রতীকী ছবি

নিষিদ্ধ জঙ্গি সংগঠন নব্য জেএমবির (জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ) মিডিয়া বিভাগের প্রধান সমন্বয়ক তৌকির আহম্মেদকে (২৩) রিমান্ডে নেওয়া হয়েছে। রোববার ঢাকার আদালত তৌকির আহম্মেদকে পাঁচ দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দিয়েছেন। গত শনিবার রাজধানীর তেজগাঁও এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম বিভাগ আদালতকে প্রতিবেদন দিয়ে বলেছে, নব্য জেএমবির তৌকিরকে গত শনিবার তেজগাঁও থানার কাঁচাবাজারের সামনে থেকে গ্রেপ্তার করা হয়। তখন তৌকিরের আরও চার-পাঁচজন সহকারী পালিয়ে যান। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তৌকির জানিয়েছেন, পালিয়ে যাওয়া দুজন জঙ্গি হলেন আকিব ও কাইফি।

নব্য জেএমবির মিডিয়া বিভাগের প্রধান সমন্বয়ক তৌকিরের কাছ থেকে নিষিদ্ধ জঙ্গি বই উদ্ধার করা হয়েছে। পাশাপাশি জব্দ করা হয়েছে তাঁর মুঠোফোনও।

কাউন্টার টেররিজম বিভাগের উপপরিদর্শক (এসআই) আশরাফুল হক বাবু আদালতকে প্রতিবেদন দিয়ে জানিয়েছেন, আসামি তৌকির ফেসবুক, ইমো, টেলিগ্রাম, হোয়াটস অ্যাপের মাধ্যমে নব্য জেএমবির বিভিন্ন সদস্যের সঙ্গে যোগাযোগ করে আসছিলেন। ব্যক্তিগতভাবে তৌকির নিজে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনের সঙ্গেও যোগাযোগ রেখেছিলেন। হিজরত করে কাশ্মীরে যেতে চেয়েছিলেন। দেশ-বিদেশের বিভিন্ন উৎস থেকে অর্থ সংগ্রহ করতেন তৌকির।

আদালতকে কাউন্টার টেররিজম বিভাগ আরও জানিয়েছে, আসামি তৌকির আহম্মেদ ডিজিটাল মাধ্যমে প্রচারণা চালিয়ে আসছিলেন। কথিত খেলাফত প্রতিষ্ঠার জন্য নব্য জেএমবির সদস্য সংগ্রহের জন্য অনলাইনে প্রচারণা চালান। পলাতক জঙ্গিদের গ্রেপ্তারের জন্য আসামি তৌকিরকে ১০ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করে পুলিশ। আদালত শুনানি নিয়ে ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন।