Thank you for trying Sticky AMP!!

সরকারি গাছ কেটে নিচ্ছেন তাঁরা

কুষ্টিয়ায় পাউবো ও সওজের শতাধিক গাছ কেটে নেওয়া হয়েছে। কুষ্টিয়ার মিরপুর উপজেলার চারমাইল এলাকা থেকে তোলা। ছবি: প্রথম আলো

কুষ্টিয়ায় পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এবং সড়ক ও জনপথ বিভাগের (সওজ) জায়গায় থাকা ছোট-বড় সাত শতাধিক গাছ কেটে নেওয়া অভিযোগ উঠেছে। এ ঘটনায় ওই দুই প্রতিষ্ঠানের পক্ষ থেকে পৃথকভাবে থানায় মামলা করা হয়েছে। এতে পুলিশ অভিযান চালিয়ে গাছ কাটার সঙ্গে জড়িত এক শ্রমিককে আটক ও কিছু কাটা গাছ জব্দ করেছে।

পুলিশ সূত্রে জানা যায়, রোববার সকালে আটক হওয়া ওই শ্রমিককে পানি উন্নয়ন বোর্ডের দায়ের করা মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। তবে স্থানীয় লোকজন অভিযোগ করে বলেছেন, এলাকার কিছু লোক গাছ কাটার ঘটনায় সরাসরি জড়িত। তাঁদের সঙ্গে ওই দুই প্রতিষ্ঠানের কয়েকজন অসাধু কর্মকর্তাও রয়েছেন। তবে পুলিশ মূল হোতাদের না ধরে খেটে খাওয়া মানুষদের ধরছে।

পাউবো, সওজ ও পুলিশ সূত্র জানায়, খাল খননের সুযোগ নিয়ে কুষ্টিয়ার মিরপুর উপজেলার চারমাইল এলাকায় পানি উন্নয়ন বোর্ড ও সড়ক বিভাগের জায়গা থেকে সাত শতাধিক গাছ কেটে নেওয়া হয়েছে। স্থানীয় ক্ষমতাসীন দলের নেতা ও অন্য কয়েকজন এলাকার উন্নয়নের কথা বলে এসব গাছ কেটে নিয়েছেন। পরে এসব গাছ স্থানীয় কয়েকটি কারখানায় বিক্রিও করে দিয়েছেন। এ বিষয়ে মিরপুর থানায় সওজ ও পাউবো পৃথক দুটি মামলা করেছে।

তবে তাঁতিবন্দ মসজিদ কমিটির সভাপতি রিয়াজ উদ্দিন বলেন, ‘২০০০ সালের পর সড়কের ওই জায়গায় মসজিদ কমিটির পক্ষ থেকে গাছ লাগানো হয়েছিল। এখন খাল খনন চলছে। খাল খননের ঠিকাদারের লোকজন আমাদের লাগানো গাছ কেটে নিয়ে যাচ্ছিল। তাই আমরা কেটে নিয়েছি। আওয়ামী লীগের নেতারাও বিষয়টি জানেন। গাছ কেটে মসজিদের সামনে থাকা পুকুর ভরাট করা হবে।’

তবে গাছ কাটার আগে কোনো অনুমতি নিয়েছেন কি না? জানতে চাইলে রিয়াজ উদ্দিন বলেন, যেহেতু তাড়াতাড়ি ভাবে খাল খনন হচ্ছে, তাই অনুমতি বা অন্য কোনো বিধিবিধান মানার সময় হয়নি।

সওজের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, সড়কের গাছ কাটার বিষয়ে মামলা করা হয়েছে। কাউকে গাছ কাটার বিষয়ে অনুমতি দেওয়া হয়নি।

মিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম বলেন, পৃথক দুটি প্রতিষ্ঠান থেকে গত বৃহস্পতিবার অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে দুটি মামলা হয়েছে। দুটি মামলায় সাত শতাধিক গাছ কাটার কথা বলা হয়েছে। তবে সওজের গাছগুলো বড় বড়। পাউবোর জায়গা থেকে ২৪টি ছোট কাটা গাছ জব্দ করা হয়েছে। একজনকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছে।