Thank you for trying Sticky AMP!!

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া

খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ছয় মাস বাড়ছে

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ আরও ছয় মাস বাড়ছে।

সরকারের নির্বাহী আদেশে আগের মতো দুই শর্তে (বিদেশে যেতে পারবেন না ও ঢাকায় থেকে চিকিৎসা) খালেদা জিয়ার সাজা স্থগিতের বিষয়ে মতামত দিয়েছে আইন মন্ত্রণালয়। এখন পরবর্তী প্রক্রিয়া শেষ করে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আইনমন্ত্রী আনিসুল হক আজ বুধবার এই তথ্য সাংবাদিকদের জানান। তিনি বলেন, খালেদা জিয়াকে যে দুটি শর্তে মুক্তি দেওয়া হয়েছিল, সেটি সাতবার বাড়ানো হয়েছে। আজকে আবার একই শর্তে তাঁর সাজা স্থগিত রেখে মুক্তির আদেশ আরও ছয় মাসের জন্য বাড়ানো হচ্ছে। এই মতামত দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ফাইল পাঠানো হচ্ছে।

খালেদা জিয়ার পরিবারের আবেদনে থাকা স্থায়ী মুক্তি ও বিদেশে নেওয়ার বিষয়ে করা এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, তিনি এ ব্যাপারে দুই দিন আগেও বলেছেন। ফৌজদারি কার্যবিধির ধারা ৪০১-এর উপধারা-১ অনুযায়ী আবেদন নিষ্পত্তি হয়ে গেছে। এরপর এ আবেদনের ওপর আর কোনো পদক্ষেপ নেওয়ার সুযোগ নেই, শুধু মেয়াদ বাড়ানো ছাড়া। ঠিক এ কারণে মেয়াদ বাড়ানোর কথা বলে সুপারিশ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ফাইল পাঠানো হচ্ছে।

আরেক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ‘যা–ই করতে হবে আইনের মাধ্যমে করতে হবে।’

দুর্নীতির দুই মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়া ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাবন্দী হন। দুই বছরের বেশি সময় কারাবন্দী ছিলেন সাবেক এই প্রধানমন্ত্রী।

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে ২০২০ সালের ২৫ মার্চ সরকার নির্বাহী আদেশে সাজা স্থগিত করে শর্ত সাপেক্ষে মুক্তি দিয়েছিল। এরপর ছয় মাস পরপর আবেদনের পরিপ্রেক্ষিতে তাঁর সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ বাড়াচ্ছে সরকার।