Thank you for trying Sticky AMP!!

অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ

রিফাত শরীফ।

বরগুনায় আলোচিত রিফাত শরীফ হত্যা মামলার অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেছেন আইনজীবীরা। সোমবার সকাল ১০টায় বরগুনা শিশু আদালতের বিচারক হাফিজুর রহমানের আদালতে আসামিপক্ষের আইনজীবীরা যুক্তিতর্ক উপস্থাপন শুরু করেন। বেলা ২টা ৩০ মিনিটে যুক্তিতর্ক শেষ হয়।

আদালত সূত্রে জানা গেছে, এর আগে ৫ ও ৬ অক্টোবর রাষ্ট্রপক্ষের আইনজীবীরা ১৪ আসামির বিরুদ্ধে যুক্তিতর্ক উপস্থাপন করেছেন। এরপর আসামিপক্ষের আইনজীবীরা ৭ অক্টোবর থেকে সোমবার পর্যন্ত আদালতে যুক্তিতর্ক উপস্থাপন করেন। রাষ্ট্রপক্ষের অধিকতর যুক্তিতর্ক খণ্ডনের জন্য আদালত ১৪ অক্টোবর মামলার পরবর্তী দিন ধার্য করেছেন। এ মামলায় ৭ জন আসামি রিফাত হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন।

অপ্রাপ্তবয়স্ক এক আসামির আইনজীবী মোস্তফা কাদের বলেন, ‘আদালতে আমরা যেসব প্রমাণ উপস্থাপন করেছি, তাতে আমার মক্কেল আদালতে নির্দোষ প্রমাণিত হবে।’

রাষ্ট্রপক্ষের আইনজীবী মজিবুল হক বলেন, অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ সঠিক যুক্তি তুলে ধরেছেন। তিনি আশা করেন, এ মামলার আসামিদের সর্বোচ্চ শাস্তি হবে। রাষ্ট্রপক্ষের অধিকতর যুক্তিতর্ক খণ্ডনের জন্য আদালত ১৪ অক্টোবর মামলার পরবর্তী দিন ধার্য রাখেন। চলতি বছরের ৮ জানুয়ারি অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির বিরুদ্ধে বরগুনার শিশু আদালতের বিচারক হাফিজুর রহমান অভিযোগ গঠন করেন।

গত বছরের ২৬ জুন সকালে বরগুনা সরকারি কলেজের সামনে রিফাত শরীফকে তাঁর স্ত্রী আয়শার সামনে কুপিয়ে গুরুতর জখম করে সন্ত্রাসীরা। একই বছরের ১ সেপ্টেম্বর নিহত রিফাত শরীফের স্ত্রী আয়শাকে অভিযুক্ত করে প্রাপ্তবয়স্ক ও অপ্রাপ্তবয়স্ক ২৪ জনের নামে পৃথক দুটি অভিযোগপত্র আদালতে দাখিল করে পুলিশ। এর মধ্যে প্রাপ্তবয়স্ক ১০ জন এবং অপ্রাপ্তবয়স্ক ১৪ জন। গত ৩০ সেপ্টেম্বর আলোচিত এই মামলার প্রাপ্তবয়স্ক ১০ আসামির মধ্যে আয়শাসহ ৬ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন জেলা ও দায়রা জজ আদালত। বর্তমানে তাঁরা বরগুনা জেলা কারাগারে রয়েছেন।

Also Read: মৃত্যুদণ্ডের বিরুদ্ধে হাইকোর্টে আয়শার আপিল