Thank you for trying Sticky AMP!!

আক্কেলপুরের সেই গ্রামে এবার মিলল সরস্বতী মূর্তি

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার দেওড়া গ্রাম থেকে রোববার রাতে মূর্তিটি উদ্ধার করে থানার পুলিশ।

জয়পুরহাটের আক্কেলপুরে প্রাচীন আমলের একটি সরস্বতী মূর্তি উদ্ধার করেছে থানা-পুলিশ। গতকাল রোববার রাত সাড়ে ১১টার দিকে উপজেলার দেওড়া গ্রাম থেকে মূর্তিটি উদ্ধার করা হয়। এর আগেও গ্রামটির বিভিন্ন পুকুর ও জমির মাটির নিচ থেকে মূর্তি পাওয়া যায়।

থানা-পুলিশ ও দেওড়া গ্রামের বাসিন্দা সূত্রে জানা গেছে, ওই গ্রামের রহমানের পুকুর থেকে মাটি কেটে রানা তালুকদারের জমি ভরাট করা হয়। গতকাল সকালে রানা তালুকদার তাঁর জমিতে কলার গাছ রোপণ করছিলেন। তিনি জমির একাংশে চারা লাগানোর জন্য মাটিতে কোদালের কোপ দিলে শক্ত কিছুর অস্তিত্ব টের পান। মাটি আলগা করতেই তিনি একটি মূর্তি পান। পরে স্থানীয় লোকজন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) বিষয়টি জানান। সেখান থেকে তথ্য পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে মূর্তিটি উদ্ধার করেন।

আক্কেলপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইদুল ইসলাম মূর্তি পাওয়ার খবরের সত্যতা নিশ্চিত করেন। তিনি বলেন, সরস্বতী মূর্তিটির দাম কোটি টাকার বেশি।

রায়কালী ইউনিয়ন পরিষদের সদস্য ও দেওড়া গ্রামের বাসিন্দা অশোক কুমার পাল বলেন, ‘এই গ্রামে রাজা দেও পালের রাজধানী ছিল বলে শুনেছি। গ্রামের উঁচু ভিটার মাটি খুঁড়লেই প্রাচীন আমলের ইটের টুকরা, ইটের প্রাচীর ও পুতুল বের হয়। প্রত্নতত্ত্ব বিভাগের লোকজন আমাদের গ্রামটি পরিদর্শন করে গেছেন। পরীক্ষামূলকভাবে যে খননকাজ করার কথা বলেছিল প্রত্নতত্ত্ব অধিদপ্তর, তা এখনো হয়নি।’