Thank you for trying Sticky AMP!!

আবুসিনা ছাত্রাবাস রক্ষার আহ্বানে 'সাইকেলবন্ধন'

আবুসিনা ছাত্রাবাস সংরক্ষণ ও প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের তালিকাভুক্ত করার দাবিতে ‘সিলেট সাইক্লিং কমিউনিটির’ সাইকেলবন্ধন। গতকাল সকালে ছাত্রাবাস প্রাঙ্গণে। ছবি: প্রথম আলো

সিলেট নগরের চৌহাট্টা। চার রাস্তার মিলনস্থল থেকে বাইসাইকেল নিয়ে যাত্রা শুরু। সাইকেল নিয়ে আবুসিনা ছাত্রাবাস প্রাঙ্গণে গিয়ে মিলিত হন সাইক্লিস্টরা। রচনা করেন গোলাকার একটি বন্ধন, যার নাম দেওয়া হয় ‘সাইকেলবন্ধন’।

গতকাল শুক্রবার ছুটির দিনে এই আয়োজনে ছিল সিলেটের শতবর্ষী আবুসিনা ছাত্রাবাস ভবন সংরক্ষণের আহ্বান। ‘সিলেট সাইক্লিং কমিউনিটি’ গতকাল সকাল সাতটা থেকে আটটা পর্যন্ত আধা ঘণ্টার এই সাইকেলবন্ধনের আয়োজন করে। তাদের আহ্বানের সঙ্গে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন শতবর্ষী ভবন সুরক্ষার দাবিতে আন্দোলনরত ‘সিলেটের ঐতিহ্য সংরক্ষণে ঐক্যবদ্ধ নাগরিক সমাজ’-এর সংগঠক ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আবদুল করিম চৌধুরী। এর আগে সিলেট সাইক্লিং কমিউনিটির মডারেটর আরিফ আক্তারুজ্জামান বক্তব্য দেন। বক্তৃতায় তিনি সিলেট নগরকে যানজটমুক্ত রাখতে হাসপাতাল অন্যত্র স্থানান্তরে নগরবিদদের মতামতের সঙ্গে সাইক্লিং কমিউনিটি একাত্ম বলে ঘোষণা করেন।

আরিফ আক্তারুজ্জামান বলেন, ‘ঐতিহাসিক ও ঐতিহ্যবাহী এই স্থাপনা রক্ষার আন্দোলনের সঙ্গে আমাদের সব সময়ই সংহতি রয়েছে। এমন সুন্দর ও পুরোনো স্থাপনা সিলেটে একেবারেই বিরল। এর মধ্যে এই স্থাপনার সঙ্গে জড়িয়ে আছে গৌরবোজ্জ্বল ইতিহাস। দুটো বিশ্বযুদ্ধ ও মুক্তিযুদ্ধের স্মৃতিবাহী এই ভবন অবশ্যই সংরক্ষণ প্রয়োজন।’ ঐতিহ্যবাহী ভবন সুরক্ষা দাবির পাশাপাশি তিনি হাসপাতাল স্থানান্তরের প্রস্তাব করে বলেন, ‘আমরা মোটেই হাসপাতাল স্থাপনের বিরুদ্ধে নই। কিন্তু আমরা চাই এই স্থাপনা রক্ষা করে অন্যত্র হাসপাতাল নির্মিত হোক, যাতে আরও বিপুলসংখ্যক মানুষ স্বাস্থ্যসেবা গ্রহণ করতে পারে।’

সিলেটের কেন্দ্রস্থলের চৌহাট্টা এলাকায় শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের (সদর হাসপাতাল) পাশে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের আবুসিনা ছাত্রাবাস। ঐতিহাসিক তথ্যমতে, ১৮৫০ সালে নির্মিত হয়েছিল ভবনটি। পুরাকীর্তি হিসেবে প্রত্নতত্ত্ব তালিকায় স্থান পাওয়ার যোগ্য ভবনটি সংরক্ষণ না করে পুরোটা ভেঙে স্বাস্থ্য অধিদপ্তরের অর্থায়নে আটতলাবিশিষ্ট জেলা হাসপাতাল নির্মাণ সম্প্রতি শুরু করে গণপূর্ত অধিদপ্তর। বাংলাদেশ পুরাকীর্তি আইন ১৯৬৮ অনুযায়ী শতবর্ষী কোনো স্থাপনা ভাঙা বেআইনি হওয়ায় সংরক্ষণের দাবিতে সোচ্চার হন নাগরিক সমাজ।

প্রতিবাদী আর্ট ক্যাম্প আজ

আবুসিনা ছাত্রাবাস ভবন রক্ষার দাবি জানাতে আজ শনিবার ‘প্রতিবাদী আর্ট ক্যাম্প’ করবেন সিলেট চারুশিল্পী সমন্বয় পর্ষদের শিল্পীরা। আজ বেলা তিনটায় আবুসিনা ছাত্রাবাস প্রাঙ্গণে প্রতিবাদী এই আর্ট ক্যাম্পে ঐতিহ্যবাহী ভবনটির নানা চিত্রাঙ্কনের মধ্য দিয়ে ভবন সুরক্ষার আহ্বান জানানো হবে।