Thank you for trying Sticky AMP!!

পাচারকালে দেড় কোটি টাকার চিংড়ির রেণু জব্দ, ১৮ জনের দণ্ড

পটুয়াখালী জেলার মানচিত্র

পটুয়াখালীর বাউফল হয়ে সড়কপথে খুলনায় পাচারকালে এক ট্রাকভর্তি অবৈধ চিংড়ির রেণুর চালান জব্দ করেছে র‍্যাব। আজ শনিবার ভোরে জেলার দুমকি উপজেলার লেবুখালী ফেরিঘাটসংলগ্ন বিশ্ববিদ্যালয় স্কয়ার এলাকা থেকে ট্রাকটি জব্দ করেন র‍্যাব-৮–এর পটুয়াখালী ক্যাম্পের সদস্যরা। এ সময় আটক করা হয় চালকসহ ১৮ জনকে।

পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে আটক ব্যক্তিদের বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়। উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন মিয়া জানান, জব্দকৃত চিংড়ির রেণুর মূল্য প্রায় দেড় কোটি টাকা। এই রেণু উন্মুক্ত জলাশয়ে অবমুক্ত করা হবে।

দুমকি উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, গোপন সংবাদ পেয়ে র‍্যাবের সদস্যরা ভোর পাঁচটার দিকে লেবুখালী ফেরিঘাট এলাকায় অবস্থান নেন। এ সময় একটি ট্রাক থেমে থাকতে দেখে র‍্যাব সদস্যরা তা তল্লাশি করে রেণু জব্দ করেন। এ সময় ট্রাকের চালকসহ ১৮ জনকে আটক করে দুমকি থানায় সোপর্দ করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ আবদুল্লাহ সাদীদ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। আটক ব্যক্তিদের মধ্যে একজনকে অর্থদণ্ড দিয়ে ছেড়ে দেওয়া হয়। অন্যদের এক থেকে দুই মাসের কারাদণ্ড দেন আদালতের বিচারক।

সাজাপ্রাপ্ত ব্যক্তিরা হলেন মো. জিয়া (৩৫), রিয়াদ (২৫), মো. শাহিন (২১), নুর নবী (৩৫), মো. নিজাম (২২), মো. ইউনুচ (২৫), মো. জসিম (৩৮), রাকিব (২৩), মো. সফিক (৩৫), শফিজুল ইসলাম (৬৫), মো. কামাল (৩২), মো. বাচ্চু (৪০), রুবেল (৪১), আবুল কালাম (৩৫), মো. সেলিম (২৮), মো. বেল্লাল শেখ (৩২), রাজিব (২৮) ও আরিফ (১৮)।

দুমকি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেহেদী হাসান জানান, চিংড়ির রেণুর চালানটি ভোলা থেকে পটুয়াখালীর বাউফলের কালাইয়া হয়ে সড়কপথে খুলনার বাগেরহাট যাচ্ছিল। ট্রাকচালক বেল্লাল শেখের বাড়ি গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার পাটগাতি গ্রামে এবং অন্যরা ভোলার জেলা সদরসহ অন্যান্য উপজেলার বাসিন্দা। আজ বেলা ১১টার দিকে তাঁদের কারাগারে পাঠানো হয়।