Thank you for trying Sticky AMP!!

শেখ কামাল আইটি পার্ক মধুপুরে স্থানান্তরের প্রতিবাদ

ঘাটাইলে প্রস্তাবিত শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার মধুপুরে স্থানান্তরের প্রতিবাদে আজ বুধবার টাঙ্গাইল প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে আন্দোলন কর্মসূচি ঘোষণা করে ‌‌ঘাটাইল শেখ কামাল আইটি পার্ক রক্ষা কমিটি

টাঙ্গাইলের ঘাটাইলে প্রস্তাবিত শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার মধুপুরে স্থানান্তরের প্রতিবাদে আন্দোলনে যাচ্ছে ঘাটাইল উপজেলার লোকজন। আইটি পার্কটি স্থানান্তর প্রতিহত করতে ‘ঘাটাইল শেখ কামাল আইটি পার্ক রক্ষা কমিটি’ গঠন করা হয়েছে। আগামী সপ্তাহে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

বুধবার টাঙ্গাইল প্রেসক্লাবে ‘ঘাটাইল শেখ কামাল আইটি পার্ক রক্ষা কমিটি’র উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে কমিটির সদস্যসচিব আতিকুর রহমান লিখিত বক্তব্যে জানান, ২০১৯ সালের ২৫ জুন ঘাটাইলের গৌরিশ্বর মৌজার ১ নম্বর খাস খতিয়ানে অকৃষি ১২ দশমিক ৭৭ একর জমি ‘টাঙ্গাইল জেলার আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার/হাইটেক পার্ক/আইটি ভিলেজ/সফটওয়্যার টেকনিক পার্ক স্থাপনের’ জন্য ভূমি মন্ত্রণালয় লিজ প্রদানের জন্য জমির প্রতীকী মূল্য এক লাখ এক হাজার টাকা নির্ধারণ করে। সেই প্রতীকী মূল্য ওই বছরের ২৯ ডিসেম্বর ট্রেজারি চালানের মাধ্যমে পরিশোধ করা হয়।

২০২১ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ সরকারের পক্ষে জেলা প্রশাসক দীর্ঘমেয়াদি লিজ দলিল সম্পাদন ও রেজিস্ট্রির মাধ্যমে ওই জমি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের বাংলাদেশ হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক বরাবর হস্তান্তর করেন।

এতে ঘাটাইলে আইটি পার্কটি বাস্তবায়নের ক্ষেত্রে অনেক অগ্রগতি হয়। এ জন্য ঘাটাইলের মানুষ ২০২১ সালের ২৭ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে আনন্দ মিছিল করেন। সম্প্রতি একনেক সভায় পার্কটি পার্শ্ববর্তী মধুপুর উপজেলায় স্থানান্তর করা হয়। এর প্রতিবাদে বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সমাবেশ ও জনসাধারণের সই নিয়ে একটি স্মারকলিপি জেলা প্রশাসকের মাধ্যমে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

আতিকুর রহমান আরও জানান, সরকারের প্রভাবশালী একজন মন্ত্রীর হস্তক্ষেপে পার্কটি ঘাটাইল থেকে মধুপুরে নিয়ে যাওয়া হচ্ছে। এর প্রতিবাদে আগামী রোববার ঘাটাইলে মানববন্ধন ও মঙ্গলবার বিক্ষোভ মিছিল করার হবে। তারপরও পার্ক স্থানান্তর স্থগিত করা না হলে মহাসড়ক অবরোধসহ কঠোর আন্দোলনের কর্মসূচি দেওয়া হবে।
সংবাদ সম্মেলনে বক্তব্য দেন ঘাটাইল শেখ কামাল আইটি পার্ক রক্ষা কমিটির আহ্বায়ক জুলফিকার হায়দার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কাজী আরজু, বীর মুক্তিযোদ্ধা এমদাদুল হক খান, ঘাটাইল বিআরডিবি চেয়ারম্যান রুহুল আমিন, আনেহলা ইউনিয়নের চেয়ারম্যান তালুকদার মোহাম্মদ শাহজাহান প্রমুখ।