Thank you for trying Sticky AMP!!

সকালবেলা মরে ভেসে ছিল পুকুরের মাছগুলো

মরে ভেসে ওঠা মাছগুলো তুলে রাখা হয়েছে পুকুরপাড়ে। আজ শনিবার সকালে নরসিংদীর শিবপুরের নৌকাঘাটা এলাকায়

নরসিংদীর শিবপুরে চার একর আয়তনের একটি পুকুরে বিষ প্রয়োগ করে মাছ নিধনের ঘটনা ঘটেছে। আজ শনিবার সকালে উপজেলার জয়নগর ইউনিয়নের নৌকাঘাটা এলাকার ওই পুকুরে শত শত মাছ মরে ভেসে থাকতে দেখেন স্থানীয় লোকজন ও পুকুরটির মালিকেরা।

পুকুরটির মালিক উপজেলার জয়নগর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান নাদিম সরকার, তাঁর ভাই শামীম সরকার ও শাহিন সরকার। শাহিন সরকারের ভাষ্য অনুযায়ী, তাঁরা তিন ভাই মিলে এই পুকুরে মাছ চাষের জন্য প্রায় ৫০ লাখ টাকা খরচ করেছেন। এর মধ্যে শিং, তেলাপিয়া ও বিভিন্ন কার্প–জাতীয় মাছের পোনা ছাড়া হয়েছে ৪৮ লাখ টাকার মতো। এখন পর্যন্ত এই পুকুরের কোনো মাছ বিক্রি করতে পারেননি। তবে মাছগুলো বিক্রির উপযোগী হয়ে আসছিল। আজ সকালে পুকুরটি থেকে মরা মাছই তুলেছেন প্রায় ৪০ মণ।

পুকুরটিতে তাজুল ও শওকত নামের দুজন তত্ত্বাবধায়ক আছেন। তাঁরা বলেন, প্রতি রাতের মতো গত রাতেও (শুক্রবার) দুজন টহল দিচ্ছিলেন। রাত আড়াইটার কাছাকাছি সময়ে পুকুরের পূর্ব পাশের রাস্তায় একটি সাদা প্রাইভেট কার দেখতে পান তাঁরা। তবে বিষয়টি ওই সময় তাঁদের সন্দেহ না হওয়ায় অন্যদিকে চলে যান। পরে সকালে এসে পুকুরে শত শত মরা মাছ ভেসে থাকতে দেখেন।
স্থানীয় ইউপি সদস্য মো. শাহিন মিয়া বলেন, তিনি ঘটনাস্থলে গিয়ে দেখেছেন, পুকুরের পানিতে তেলের মতো কিছু একটা ভেসে আছে। আবার দুটি বিষের বোতলও পাওয়া গেছে। শত্রুতা করে রাতের আঁধারে কীটনাশক জাতীয় কিছু প্রয়োগ করা হয়েছে বলে ধারণা করছেন তাঁরা।

শিবপুর মডেল থানার পরিদর্শক (তদন্ত) আবুল কালাম বলেন, ধারণা করা হচ্ছে, পরিবারটিকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ করার জন্যই গভীর রাতে ওই পুকুরে কীটনাশক প্রয়োগ করে মাছগুলো মারা হয়েছে। তবে এ ঘটনায় এখনো পর্যন্ত কোনো লিখিত অভিযোগ পাননি। অভিযোগ পেলে আইন অনুযায়ী যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।