Thank you for trying Sticky AMP!!

সভাপতি সাংসদপুত্র, ক্ষুব্ধ সাংসদকন্যার সমাবেশ

সাংসদ মোসলেম উদ্দিনের মেয়ে সেলিমা বেগম গত বুধবার উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে সমাবেশ করেন।

আওয়ামী লীগের দলীয় লোগো

১৯ বছর পর গত ১৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন। সম্মেলনে ফুলবাড়িয়া আসনের সাংসদ মোসলেম উদ্দিনের ছেলে ইমদাদুল হক ওরফে সেলিমকে সভাপতি করে কমিটি ঘোষণা করা হয়। এ নিয়ে ফুলবাড়িয়া উপজেলা আওয়ামী লীগের কোনো নেতা প্রতিবাদ না করলেও, প্রতিবাদমুখর হয়ে উঠেছেন সাংসদ মোসলেম উদ্দিনের প্রবাসী মেয়ে সেলিমা বেগম।

সেলিমা বেগম অস্ট্রেলিয়ায় বসবাস করেন। সম্প্রতি তিনি বাংলাদেশে এসেছেন। বাংলাদেশে আসার পর গত বুধবার তিনি ফুলবাড়িয়া উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে মহিলা আওয়ামী লীগের নামে সমাবেশ করেন। ওই সমাবেশে অনিয়মের মাধ্যমে কমিটি হয়েছে বলে তিনি অভিযোগ করেন। এ ছাড়া সম্মেলন শেষ হওয়ার পর থেকে তিনি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে উপজেলা আওয়ামী লীগের নতুন কমিটির সমালোচনা শুরু করেন।

এ কমিটি করেছেন কেন্দ্রীয় নেতারা। আমাদের জানামতে, সাংসদ মোসলেম উদ্দিন নিজের ছেলের নেতৃত্বে নতুন কমিটিকে স্বাগত জানিয়েছেন।
কাজী আজাদ জাহান, যুগ্ম সম্পাদক, ময়মনসিংহ জেলা আওয়ামী লীগ

আওয়ামী লীগের কয়েকজন নেতা-কর্মীর সঙ্গে কথা বলে জানা যায়, ১৯ ফেব্রুয়ারি বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত উপজেলা আওয়ামী লীগের সম্মেলন চলে। সন্ধ্যার পর সম্মেলনস্থলে কমিটি ঘোষণা না করে ময়মনসিংহ সার্কিট হাউসে কমিটি ঘোষণা করা হয়। আওয়ামী লীগ নেতা-কর্মীদের দাবি, সাধারণ সম্পাদক পদ নিয়ে দুটি পক্ষ উত্তেজনাকর অবস্থায় ছিল বলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরামর্শে সম্মেলনস্থলে কমিটি ঘোষণা হয়নি।

সেলিমা বেগমের অভিযোগ, তৃণমূলের মতামতকে এড়িয়ে কমিটি করার জন্য সম্মেলনস্থল ছেড়ে নেতা-কর্মীরা চলে যান ময়মনসিংহ শহরে। সেখানে গিয়ে সার্কিট হাউসে বসে জেলা প্রশাসকের প্যাডে কমিটির খসড়া করা হয়। ইমদাদুল হক কেন্দ্রীয় নেতাদের প্রভাবিত করে তাঁর বাবাকে বাদ দিয়ে নিজে সভাপতি হয়েছেন।

উপজেলা আওয়ামী লীগের কয়েকজন নেতা-কর্মী আরও বলেন, উপজেলার আওয়ামী লীগের রাজনীতিতে দীর্ঘদিন ধরে নেতৃত্বে ছিলেন সাংসদ মোসলেম উদ্দিন। তিনি ছয়বার ফুলবাড়িয়া আসনের সাংসদ নির্বাচিত হয়েছেন। বর্তমানে বয়সের কারণে তিনি রাজনীতিতে সক্রিয় থাকতে পারেন না। যে কারণে ইমদাদুল ও সেলিমা তাঁর রাজনৈতিক উত্তরাধিকার হতে চান। ইমদাদুল এলাকায় থেকে দীর্ঘ সময় ধরে তাঁর বাবার সঙ্গে রাজনীতি করছেন। তিনি ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সদস্য ও ফুলবাড়িয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক তথ্য ও গবেষণা সম্পাদক ছিলেন। সেলিমা অস্ট্রেলিয়ায় বসবাস করলেও, মাঝেমধ্যে বাংলাদেশে আসেন। তিনি নব্বইয়ের দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের রাজনীতি করতেন। বর্তমানে অস্ট্রেলিয়া মহিলা আওয়ামী লীগের সভাপতি।

ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী আজাদ জাহান শামীম বলেন, ‘এ কমিটি করেছেন কেন্দ্রীয় নেতারা। আমাদের জানামতে, সাংসদ মোসলেম উদ্দিন নিজের ছেলের নেতৃত্বে নতুন কমিটিকে স্বাগত জানিয়েছেন। কমিটি হওয়ার পর থেকে তিনি ইমদাদুল হকের সঙ্গে একাধিক কর্মসূচিতে অংশ নিয়েছেন। সেলিমার সমালোচনার বিষয়টি আমরা জানি। দলীয় কার্যালয়ে গত বুধবার সমাবেশ করার পর মনে হয়, কেন্দ্রীয় নেতারাও বিষয়টি জেনেছেন।’

ইমদাদুল বলেন, সেলিমা যেটি করছেন, সেটি দলীয় শৃঙ্খলাবিরোধী। ২০০০ সাল থেকে তিনি প্রবাসী। আওয়ামী লীগের কোনো প্রাথমিক সদস্যপদও তাঁর নেই। এ অবস্থায় তাঁর সমালোচনা দলের শৃঙ্খলাবিরোধী।