Thank you for trying Sticky AMP!!

আখেরি মোনাজাতে অংশ নিতে ইজতেমা মাঠ ঘিরে মুসল্লিদের ভিড়। আজ রোববার সকাল ৮টার দিকে গাজীপুরের টঙ্গীর কামারপাড়া-মন্নুগেট সড়কে

আখেরি মোনাজাতে অংশ নিতে তুরাগতীরে মুসল্লিদের ভিড়

গাজীপুরের টঙ্গীর তুরাগতীরে আজ রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা। এ জন্য সকাল থেকেই মুসল্লিরা তুরাগতীরের ইজতেমা মাঠের দিকে জড়ো হচ্ছেন। মোনাজাত শুরু হবে সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১১টার মধ্যে। মোনাজাতকে ঘিরে ইজতেমা মাঠসংলগ্ন সড়ক-মহাসড়কগুলোতে মানুষের ব্যাপক ভিড় দেখা গেছে।

তাবলিগ জামাতের মধ্যে বিরোধের কারণে কয়েক বছরের মতো এবারও বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে আলাদাভাবে। ৪ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয়েছে তাবলিগের প্রথম পক্ষ বা মাওলানা জুবায়ের অনুসারীদের ইজতেমা। চার দিন বিরতি দিয়ে গত শুক্রবার শুরু হয় দ্বিতীয় পক্ষ বা মাওলানা সাদ কান্ধলভী অনুসারীদের ইজতেমা। আজ রোববার আখেরি মোনাজাতে শেষ হবে এবারের ইজতেমা।

Also Read: তুরাগতীরে ইজতেমার জামাতে জুমার নামাজ আদায় করলেন হাজারো মুসল্লি

মাওলানা সাদ অনুসারী ইজতেমা আয়োজনের গণমাধ্যম সমন্বয়ক মো. সায়েম প্রথম আলোকে বলেন, আজ সকালে ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় তৃতীয় বা শেষ দিনের ইজতেমা। বয়ান করেন ভারতের মাওলানা মুফতি মাকসুদ। পরে সে বয়ান বাংলায় অনুবাদ করেন মাওলানা আবদুল্লাহ। আখেরি মোনাজাত হবে সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১১টার মধ্যে যেকোনো সময়। মোনাজাত করবেন ভারতের মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী।

সরেজমিনে দেখা যায়, মোনাজাতে অংশ নিতে আজ সকাল থেকেই টঙ্গীর ইজতেমা মাঠের দিকে আসতে থাকেন সাধারণ মুসল্লিরা। তাঁদের অধিকাংশই রাজধানী ঢাকা ও তার আশপাশের জেলার। ইজতেমা মাঠসংলগ্ন ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গীর মিলগেট থেকে আবদুল্লাহপুর, রাজধানী ঢাকার কামারপাড়া-টঙ্গীর মন্নুগেট সড়ক এবং ঢাকা-আশুলিয়া সড়কের আবদুল্লাহপুর থেকে কামারপাড়া পর্যন্ত পুরো এলাকায় প্রচুর মানুষ। সড়কের পাশের ঢালু জায়গা ও ফুটপাতে কাগজ, পাটি বিছিয়ে অবস্থান করছেন তাঁরা। কেউ কেউ দল বেঁধে হাঁটছেন সড়কে। পুরুষ মুসল্লির সঙ্গে নারীরাও এসেছেন বিভিন্ন এলাকা থেকে। জায়গা না পেয়ে তাঁরাও অবস্থান করছিলেন সড়কে।

Also Read: বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিনে চলছে আমবয়ান ও জিকির

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বাটাগেট এলাকায় পাটি পেতে সড়কে অবস্থান করছিলেন জনাপাঁচেক ব্যক্তি। মোনাজাতে অংশ নিতে তাঁরা এসেছেন ঢাকার দক্ষিণখান থেকে। তাঁদের একজন মো. ময়েম হাসান বলেন, ‘আমি প্রতিবছর দুই পর্বের ইজতেমার মোনাজাতেই অংশ নেই। তাই দ্বিতীয় পর্বেও এসেছি। ইজতেমার মূল মাঠের ভেতর মানুষের প্রচুর ভিড়। জায়গা পাওয়া যায় না। তাই সড়কেই বসে পড়েছি।’

Also Read: বিশ্ব ইজতেমা- আখেরি মোনাজাতে শেষ হলো প্রথম পর্ব