Thank you for trying Sticky AMP!!

আ.লীগ-জাপা ছাড়া সব প্রার্থীর জামানত বাজেয়াপ্ত

বিকল্পধারা বাংলাদেশের প্রার্থী জাহাঙ্গীর আলম (বাঁয়ে), স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মো. মাহবুবুর রহমান (মাঝে) ও নাহিদুজ্জামান নিশাদ

গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা পাঁচজন প্রার্থীর মধ্যে তিনজনই জামানত হারিয়েছেন। নিয়মানুযায়ী মোট বৈধ ভোটের আট ভাগের এক ভাগ—১৬ হাজার ২০২ ভোট থেকে অন্তত একটি ভোট বেশি পেতে হতো তাঁদের। কিন্তু আওয়ামী লীগ ও জাতীয় পার্টি মনোনীত প্রার্থী ছাড়া অন্য তিন প্রার্থী সেই পরিমাণ ভোট পাননি।

জামানত হারানো প্রার্থীরা হলেন বিকল্পধারা বাংলাদেশের প্রার্থী জাহাঙ্গীর আলম, স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মো. মাহবুবুর রহমান ও নাহিদুজ্জামান নিশাদ। এর মধ্যে ভোটের কয়েক দিন আগে সংবাদ সম্মেলন করে উপনির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছিলেন স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান।

Also Read: গাইবান্ধা–৫ আসনে বেসরকারিভাবে জয়ী নৌকার মাহমুদ হাসান

পাঁচ প্রার্থীর মধ্যে বিকল্পধারা বাংলাদেশের প্রার্থী জাহাঙ্গীর আলম পেয়েছেন ১ হাজার ৭৯৬ ভোট, স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মো. মাহবুবুর রহমান পেয়েছেন ২ হাজার ৯৫০ ভোট এবং নাহিদুজ্জামান পেয়েছেন ১ হাজার ৬৪০ ভোট। বিধি অনুযায়ী এই তিন প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হচ্ছে।

জেলা নির্বাচন কর্মকর্তা মো. আবদুল মোত্তালিব প্রথম আলোকে বলেন, ভোটের আগে প্রত্যেক প্রার্থীকে ২৫ হাজার টাকা করে জামানত রাখতে হয়। নিয়মানুযায়ী মোট বৈধ ভোটের আট ভাগের এক ভাগের কম ভোট পেলে ওই প্রার্থীর জামানতের টাকা বাজেয়াপ্ত হয়। কোনো প্রার্থী নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেও বৈধভাবে প্রত্যাহারের সুযোগ নেই। কারণ, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন অতিবাহিত হওয়ার পর সেই সুযোগ আর থাকে না।

ভোটের ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, গাইবান্ধা-৫ সংসদীয় আসনের মোট ভোটার ৩ লাখ ৩৯ হাজার ৪। এর মধ্যে গতকাল বুধবার অনুষ্ঠিত উপনির্বাচনে বৈধ ভোট পড়েছে ১ লাখ ২৯ হাজার ৬১২ ভোট। বৈধ ভোটের আট ভাগের এক ভাগ হলো ১৬ হাজার ২০১ দশমিক ৫০ অর্থাৎ ১৬ হাজার ২০২ ভোট। ভোটযুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করা পাঁচ প্রার্থীর মধ্যে বিকল্পধারা বাংলাদেশের প্রার্থী জাহাঙ্গীর আলম পেয়েছেন ১ হাজার ৭৯৬ ভোট, স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মো. মাহবুবুর রহমান পেয়েছেন ২ হাজার ৯৫০ ভোট এবং নাহিদুজ্জামান পেয়েছেন ১ হাজার ৬৪০ ভোট। বিধি অনুযায়ী এই তিন প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হচ্ছে।

Also Read: অনাস্থা জানিয়ে সরে দাঁড়ালেন স্বতন্ত্র প্রার্থী, প্রচারণায় সরব আ.লীগ-জাপা

এদিকে উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মাহমুদ হাসান ৭৮ হাজার ২৭৬ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টি মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী এ এইচ এম গোলাম শহীদ পেয়েছেন ৪৪ হাজার ৯৫০ ভোট।

গতকাল রাতে রিটার্নিং কর্মকর্তা ও ঢাকা বিভাগের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের কন্ট্রোল রুম থেকে ফলাফল ঘোষণা করেন। তিনি বলেন, পুনর্ঘোষিত উপনির্বাচনে ভোট পড়েছে ৩৭ শতাংশ।