Thank you for trying Sticky AMP!!

দিনাজপুরের বিরামপুরে জারিগানের মাধ্যমে সাঁওতালপল্লির বাসিন্দাদের বাল্যবিবাহের কুফল বর্ণনা করা হয়। শুক্রবার সকালে উপজেলার বেনুপুর গ্রামে

গানে গানে বাল্যবিবাহের কুফল জানলেন সাঁওতালপল্লির বাসিন্দারা

বাড়ির উঠানে খড়ের বিছানায় বসে আছে গ্রামের শিশু ও নারী-পুরুষ। মাথার ওপর কুয়াশাভেজা কাপড়ের শামিয়ানা। সবার চোখ সামনের দিকে। গানে গানে বাল্যবিবাহের কুফল ও বিয়ে বন্ধের কৌশল জানিয়ে দিচ্ছেন বাউলশিল্পী অছিম উদ্দিন ও আসমত আলী। ঢোলে (লাল) তাল মেলাচ্ছেন ওস্তাদ বরুণ চন্দ্র শীল। জারিগান শেষে দর্শক সারির সবাই প্রতিজ্ঞাবদ্ধ হন, এলাকায় আর বাল্যবিবাহ হতে দেবেন না।

শুক্রবার সকাল ১০টায় দিনাজপুরের বিরামপুর উপজেলার বেনুপুর গ্রামের মুড়াপাড়া সাঁওতালপল্লিতে এ দৃশ্য দেখা গেল। ইউনিসেফ বাংলাদেশের সহযোগিতায় ও বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্রের সার্বিক তত্ত্বাবধানে আলোর ঠিকানা আন্তর্জাতিক শ্রোতা ক্লাব নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে স্থানীয় কৃষিশ্রমিক, গৃহিণী, শিক্ষার্থী, শিক্ষক, পল্লিচিকিৎসক, সংস্কৃতিকর্মী, সংবাদকর্মী ও সমাজকর্মীরা উপস্থিত ছিলেন।

জারিগানের মাধ্যমে সমাজে প্রচলিত বিভিন্ন কুসংস্কার, বাল্যবিবাহের কুফল ও বাল্যবিবাহ নিরোধ আইনে অপরাধীদের শাস্তি সম্পর্কে প্রশাসনের পক্ষ থেকে আইনি সহায়তার কথা তুলে ধরেন শিল্পীরা। জারিগানের সুর আর ছন্দের মাধ্যমে বাল্যবিবাহের শারীরিক, মানসিক, পারিবারিক ও সামাজিক সমস্যার কথা তুলে ধরা হয়। অনুষ্ঠান শেষে সাঁওতালপল্লির বাসিন্দারা ভবিষ্যতে তাঁদের গ্রামে বাল্যবিবাহ হতে দেবেন না বলে হাত তুলে অঙ্গীকার করেন।

আলোর ঠিকানা আন্তর্জাতিক শ্রোতা ক্লাবের সাধারণ সম্পাদক ইবনে মুরাদ প্রথম আলোকে বলেন, তিনি বাংলাদেশ বেতারের একজন নিয়মিত শ্রোতা। সামাজিক কুসংস্কার রোধে বাংলাদেশ বেতার সামাজিক সচেতনতামূলক নানা অনুষ্ঠান করে। গ্রামীণ জনপদে যেসব ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষ বাস করেন, তাঁদের মধ্যে কুসংস্কারের প্রচলন বেশি। এসব পরিবারে বাল্যবিবাহের ঘটনাও বেশি ঘটছে। তাঁদের বাল্যবিবাহের কুফল সম্পর্কে সচেতনতা তৈরি করতে শ্রোতা ক্লাবের পক্ষ থেকে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এলাকাবাসীকে সচেতন করতে তাঁদের সংগঠনের পক্ষ থেকে এমন উদ্যোগ অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য মকবুল হোসেন, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের বিরামপুর উপজেলার সভাপতি জয়েন উদ্দিন মণ্ডল, সদস্য শিল্পী তায়েব উদ্দিনসহ কয়েকটি গণমাধ্যমের সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।