Thank you for trying Sticky AMP!!

দুর্গাপূজা উপলক্ষে ভোমরা-আখাউড়া-বাংলাবান্ধায় যত দিন আমদানি-রপ্তানি বন্ধ

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সাতক্ষীরার ভোমরা, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া ও পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দরের পণ্য আমদানি ও রপ্তানি বন্ধ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে ভোমরা ও আখাউড়ায় চার দিন এবং বাংলাবান্ধায় আট দিন পণ্য আমদানি-রপ্তানি বন্ধ থাকবে।

তবে এ সময় পাসপোর্ট যাত্রীরা যথারীতি যাতায়াত করতে পারবেন। সংশ্লিষ্ট বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন এসব তথ্য নিশ্চিত করেছে।

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর ও ভারতের বসিরহাটের ঘোজাডাঙ্গা স্থলবন্দরে আগামীকাল শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত টানা চার দিন আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। ঘোজাডাঙ্গা সিঅ্যান্ডএফ এজেন্ট এমপ্লয়িজ কার্গো ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন থেকে গত সোমবার এক চিঠিতে ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন কর্তৃপক্ষকে এ তথ্য জানানো হয়।

ওই চিঠিতে বলা হয়, দুর্গাপূজা উপলক্ষে শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত চার দিন ঘোজাডাঙ্গা ও ভোমরা স্থলবন্দর দিয়ে সব ধরনের আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। বুধবার থেকে আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিক নিয়মে চলবে।

ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এ এস এম মাকছুদ খান বলেন, সব জাতীয় ও ধর্মীয় অনুষ্ঠানের আগে দুই দেশের সিঅ্যান্ডএফ এজেন্টরা মিলে কত দিন আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে, সিদ্ধান্ত নেওয়া হয়। শারদীয় দুর্গাপূজা উপলক্ষে কাল থেকে চার দিন ভোমরা বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে।

তবে ভোমরা ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজরিয়া হোসাইন বলেন, দুর্গাপূজা উপলক্ষে বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও পাসপোর্ট যাত্রীরা যথারীতি যাতায়াত করতে পারবেন। তারা পাসপোর্ট যাত্রীদের জন্য প্রতিদিন সকাল ছয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত ইমিগ্রেশনের কাজ চালু রেখেছেন।

বাংলাবান্ধা বন্ধ আট দিন

এদিকে দুর্গাপূজা উপলক্ষে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে চারদেশীয় স্থলবন্দরের (বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটান) আমদানি-রপ্তানি কার্যক্রম টানা আট দিন বন্ধ থাকবে। বাংলাবান্ধা স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সঙ্গে ভারতের ফুলবাড়ী এক্সপোর্টার অ্যান্ড ইমপোর্টার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ও ফুলবাড়ী ২ বর্ডার লোকাল ট্রাক ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাবান্ধা স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক কুদরত-ই-খুদা মিলন বলেন, দুর্গাপূজা উপলক্ষে কাল থেকে বৃহস্পতিবার পর্যন্ত টানা ছয় দিন বন্ধ থাকবে। এ ছাড়া শুক্রবার বন্ধ থাকায় সব মিলিয়ে আট দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২৮ অক্টোবর সকাল থেকে বন্দরের কার্যক্রম যথারীতি শুরু হবে।

আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও বন্দরের সরকারি সব দপ্তর খোলা এবং সাধারণ যাত্রীরা পারাপার হতে পারবেন। বাংলাবান্ধা ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম বলেন, দুর্গাপূজা উপলক্ষে বন্দরের আমদানি-রপ্তানি থাকলেও মানুষ পারাপার চালু থাকবে।

আখাউড়ায় বন্ধ ছয় দিন

এদিকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে দুর্গাপূজা উপলক্ষে চার দিন এবং লক্ষ্মীপূজা উপলক্ষে দুই দিন আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। এর মধ্যে দুর্গাপূজা উপলক্ষে কাল থেকে মঙ্গলবার পর্যন্ত এবং লক্ষ্মীপূজা উপলক্ষে ২৭ ও ২৮ অক্টোবর বন্ধ থাকবে। তবে এ সময় বাংলাদেশ-ভারতের মধ্যে পাসপোর্টধারী সাধারণ যাত্রীরা পারাপার হতে পারবেন। আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশন ও সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছে।

আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম প্রথম আলোকে বলেন, দুর্গাপূজার কারণে ২১-২৪ এবং লক্ষ্মীপূজা উপলক্ষে আগামী শুক্র ও শনিবার আখাউড়া বন্দর দিয়ে সব ধরনের পণ্য আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। মাঝে বুধ ও বৃহস্পতিবার আমদানি-রপ্তানি চলবে। আগামী সপ্তাহের রোববার থেকে যথারীতি আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিক হবে।