Thank you for trying Sticky AMP!!

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রাংশবাহী আরেকটি রুশ জাহাজ ভিড়ল মোংলায়

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রাংশবাহী রুশ জাহাজ। সোমবার সন্ধ্যায় মোংলা বন্দরে

রাশিয়া থেকে পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রাংশ নিয়ে আরও একটি জাহাজ মোংলা বন্দরে ভিড়েছে। এমভি ইউনিউইসডম নামের রুশ জাহাজটি গতকাল সোমবার সন্ধ্যায় মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙর করে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের উপসচিব মো. মাকরুজ্জামান প্রথম আলোকে বলেন, জাহাজটি বন্দর জেটিতে নোঙর করার পর রাত ১০টা থেকে মালামাল খালাস শুরু হয়। খালাসের পর এসব মালামাল সড়কপথে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে নিয়ে যাওয়া হবে। রাশিয়া থেকে জাহাজটি সরাসরি মোংলা বন্দরে এসেছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে আসা তৃতীয় জাহাজ এটি। এ চালানে ১ হাজার ৪২১ মেট্রিক টনের ২৮০ প্যাকেজ যন্ত্রাংশ রয়েছে। এর আগে ১ আগস্ট এমভি কামিল্লা ও ৫ আগস্ট এমভি ড্রাগন বল নামের দুটি জাহাজ রাশিয়া থেকে মালামাল নিয়ে মোংলা বন্দরে আসে।

এমভি ইউনিউইসডম জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট ম্যাক শিপিংয়ের ব্যবস্থাপক আবুল হাশেম শামীম বলেন, জাহাজে আসা মালামাল খালাস করতে আগামী বৃহস্পতিবার পর্যন্ত সময় লাগতে পারে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম মুসা বলেন, পদ্মা সেতুর কারণে ঢাকার সঙ্গে মোংলা বন্দরের দূরত্ব কমেছে। এখন ব্যবসায়ীদের মোংলা বন্দরের প্রতি আগ্রহ ক্রমেই বাড়ছে। বন্দরের বিদ্যমান অত্যাধুনিক সুযোগ-সুবিধার কারণে দেশের বেশির ভাগ মেগা প্রকল্পের মালামাল এ বন্দর দিয়েই আমদানি ও পরিবহন করা হচ্ছে। এতে বন্দর ব্যবহারকারীদের যেমন অর্থ সাশ্রয় হচ্ছে, তেমনি নিরাপদে স্বল্প সময়ের মধ্যে মালামাল প্রকল্প এলাকায় নেওয়া সম্ভব হচ্ছে।