Thank you for trying Sticky AMP!!

খুলনায় ধর্ম অবমাননার অভিযোগে মামলা, দুজন গ্রেপ্তার

হাতকড়া

খুলনার দাকোপ উপজেলায় ধর্ম অবমাননার অভিযোগে করা মামলায় দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। আজ মঙ্গলবার দুপুরে তাঁদের গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়। এর আগে সকালে তিনজনের বিরুদ্ধে ‘পরিকল্পিত ও বিদ্বেষমূলকভাবে ধর্মকে অবমাননার’ অভিযোগে দাকোপ থানার উপপরিদর্শক (এসআই) মো. কাওসার আহমেদ বাদী হয়ে থানায় মামলা করেন।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন উপজেলার সুতারখালী ইউনিয়নের গুনারী গ্রামের মো. তাওহিদ (৩৫) ও সদর ইউনিয়নের দাকোপ গ্রামের জয় রায় (২৫)। মামলার অন্য আসামি পলাতক।

থানা-পুলিশ সূত্রে জানা গেছে, গ্রেপ্তার তাওহিদ ও জয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পরস্পরের বন্ধু। তাঁরা বিভিন্ন সময় সামাজিক মাধ্যম ব্যবহার করে ধর্ম নিয়ে আলাপ-আলোচনা করেন। সেখানে অবমাননামূলক কিছু আলাপ পরিলক্ষিত হয়। সেই আলোচনার কিছু অংশ সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়লে এলাকার মানুষের মধ্যে চাপা উত্তেজনা দেখা দেয়। এরপর দাকোপ থানা-পুলিশ অনুসন্ধানে নামে। অনুসন্ধানে পুলিশ অভিযুক্ত ব্যক্তিদের ফেসবুক আইডি শনাক্ত করে এবং নিজ নিজ এলাকা থেকে গ্রেপ্তার করে।

দাকোপ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উজ্জ্বল কুমার দত্ত প্রথম আলোকে বলেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত, উসকানি ও সমাজে বিদ্বেষ তৈরির অভিযোগে ওই দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। প্রাথমিক তথ্য–প্রমাণের ভিত্তিতে একটি মামলা করা হয়েছে। মামলার তিন আসামির মধ্যে জাহিদুল নামের একজন পলাতক। এ ঘটনায় অন্য কেউ জড়িত আছেন কি না, তদন্ত করে দেখা হচ্ছে

দাকোপ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জয়দেব চক্রবর্তী প্রথম আলোকে বলেন,  বিষয়টি ভালোভাবে সামাল দেওয়া গেছে। পরিস্থিতি শান্ত এবং স্বাভাবিক আছে। কোথাও কোনো সমস্যা হয়নি।