Thank you for trying Sticky AMP!!

অজু করতে চৌবাচ্চা ঘিরে মুসল্লিদের ভিড়। আজ শনিবার সকাল ৭টায় টঙ্গীর তুরাগতীরে ইজতেমা মাঠের ‘টয়লেট বিল্ডিং-৩’ এলাকায়

আমবয়ান-জিকিরে চলছে দ্বিতীয় দিনের ইজতেমা

পানির একটি চৌবাচ্চা (হাউস) ঘিরে কয়েক শ মুসল্লির জটলা। অনেকটা পা ফেলার অবস্থা নেই। এর মধ্যেই কেউ অজু করছেন, কেউ গোসলের প্রস্তুতি নিচ্ছেন। কেউবা ভিড় করেছেন রান্না ও খাওয়ার পানি সংগ্রহের জন্য। যে যাঁর কাজ শেষে আবার বসে পড়ছেন নিজ নিজ খিত্তায় (নির্ধারিত জায়গা)। শুনছেন বয়ান। বয়ানের মাঝখানে চলছে জিকির-আসকার।

আজ শনিবার সকাল ৭টায় টঙ্গীর তুরাগতীরে ইজতেমা মাঠের ‘টয়লেট বিল্ডিং-৩’–এর পাশে গিয়ে এমন অবস্থা দেখা যায়। হাজারো মুসল্লির সমাগমে মুখর বিশ্ব ইজতেমা মাঠের এটি একটি খণ্ডচিত্র।

ইজতেমার প্রথম দিনে গতকাল শুক্রবার জুমার নামাজে মুসল্লিরা

আজ ফজরের নামাজের পর ভারতের মাওলানা আবদুর রহমানের আমবয়ানের মধ্য দিয়ে টঙ্গীর তুরাগতীরে শুরু হয়েছে ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন। ইজতেমাকে ঘিরে তুরাগপাড়ে এখন হাজারো মুসল্লির ভিড়। ইজতেমার মাঠ ছাড়িয়ে মানুষের সমাগম আছে আশপাশের সড়ক-মহাসড়কেও। কাল রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে প্রথম পর্বের ইজতেমা।

Also Read: ইজতেমা মাঠ পূর্ণ, সড়ক-মহাসড়কে জুমার নামাজ পড়লেন মুসল্লিরা

তাবলিগ জামাতের দুই পক্ষের মধ্যে বিরোধের কারণে এবারও বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে আলাদাভাবে। প্রথম পর্বের নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশের মাওলানা জুবায়েরের অনুসারীরা। ৪ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এ পর্ব। দ্বিতীয় পর্বের ইজতেমা হবে ৯ থেকে ১১ ফেব্রুয়ারি। এ পর্বের নেতৃত্ব দেবেন ভারতের মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা।

আজ সকাল ৭টা থেকে সরেজমিনে দেখা যায়, সকাল থেকে মাঘের আকাশে হালকা কুয়াশা। আছে শীতও। বিশাল শামিয়ানার নিচে খিত্তা অনুসারে অবস্থান করছেন বিভিন্ন জেলার মুসল্লিরা। মাঠে পাটি ও চট দিয়ে বিছানা পেতে বসে বয়ান শুনছেন মুসল্লিরা। এর মধ্যেই চলছে অজু, গোসল, খাওয়াদাওয়ার প্রস্তুতি। মুসল্লিরা যে যাঁর কাজ শেষে পুনরায় নিজ নিজ খিত্তায় বসে বয়ান শুনছেন। হাঁটাচলার মাঝে করছেন জিকির।

ফজরের নামাজের পর শুরু হওয়া বয়ান শেষ হয় সকাল ১০টার দিকে। এরপর দ্বিতীয় বয়ান শুরু হবে জোহরের নামাজের পর। এ অংশে বয়ান করবেন মাওলানা ইসমাইল। এরপর আসরের নামাজের পর মাওলানা জুহাইরুল হাছান ও মাগরিবের নামাজের পর বয়ান করবেন ভারতের মাওলানা ইব্রাহিম দেওলা। এর মাঝের সময়ে তাবলিগ জামাতের সাথিরা নিজেদের মধ্যে ইসলামি আলোচনা ও জিকির করবেন।

Also Read: মাওলানা আহমদের আমবয়ানে শুরু ইজতেমা, জুমার নামাজ পড়াবেন জুবায়ের

এদিকে ইজতেমায় অংশ নিতে আসা মুসল্লিদের অনেকেই মাঠের ভেতর জায়গা পাননি। তাই অনেকে রাত পার করেছেন রাস্তায় অথবা ফুটপাতে। এর মধ্যে আবদুল্লাহপুর–আশুলিয়া সড়কের রানাভোলা, আইইউবিএটি বিশ্ববিদ্যালয়ের আশপাশ, কামারপাড়া-মন্নুগেট সড়কের পুরোটা জুড়েই মুসল্লিদের ভিড় দেখা যায়। সড়কের পাশে তাঁবু টানিয়ে অবস্থান করছেন ইজতেমায় আসা মুসল্লিরা। অনেকে আবার ঠাঁই নিয়েছেন গাছের নিচে অথবা সড়কের পাশের ঢালু জায়গায়।

কথা হয় সিরাজগঞ্জে শাহজাদপুর থেকে আসা আক্কাস আলীর সঙ্গে। তিনি মাঠে জায়গা না পেয়ে কামারপাড়া-মন্নুগেট সড়কের ফুটপাতে অবস্থান করছিলেন। তিনি বলেন, ‘আমরা ১৩ জনের দল বৃহস্পতিবার রাতে আসছিলাম। আইস্যা দেখি আমাদের নির্ধারিত জায়গায় অন্যরা বসে পড়ছে। রাতে মাঠে অনেক খোঁজাখুঁজির পরও জায়গা পাই নাই। পরে বাধ্য হয়েই ফুটপাতে অবস্থান নিয়েছি। কাল একবারে মোনাজাত শেষ করে বাসায় যাব।’