Thank you for trying Sticky AMP!!

চাঁদা না পেয়ে বাগানমালিকের সামনে ৪৭টি গাছ কাটল দুর্বৃত্তরা

বাগানমালিকের কাছে চাঁদা না পেয়ে ৪৭টি গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার মির্জাপুর গ্রামে

দিনাজপুরের নবাবগঞ্জে এক বাগানমালিকের কাছে চাঁদা দাবি করেছিল কিছু দুর্বৃত্ত। চাঁদার টাকা না পেয়ে বাগানে থাকা লিচু ও আমের ৪৭টি চারাগাছ কেটে ফেলেছে তারা। গতকাল শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার মাহমুদপুর ইউনিয়নের মির্জাপুর গ্রামের একটি বাগানে এ ঘটনা ঘটে। এ ঘটনায় আজ শনিবার বিকেলে থানায় লিখিত অভিযোগ করেছেন বাগানমালিক তায়েবুল আজীম (৪০)। তিনি একই ইউনিয়নের দারিয়া গ্রামের মোস্তফা আমির আজীমের ছেলে।

তায়েবুল আজীম জানান, তাঁর মায়ের নামে থাকা মির্জাপুর গ্রামে তিন বিঘা জমিতে পাঁচ বছর আগে আম ও লিচুর বাগান করেন। গত মৌসুমে বাগানের ফল বিক্রি করেন। ১৫ সেপ্টেম্বর সকাল ১০টার দিকে মির্জাপুর গ্রামের খুশি মিয়া (২৫), সাগর মিয়া (২৪), ওসমান আলী (২৭) ও সাহাজুল ইসলাম (২৭) তাঁকে বাগানে ডেকে নেন। তাঁরা ৫০ হাজার টাকা চাঁদা দাবি করেন। এ সময় তিনি চাঁদা দিতে অস্বীকৃতি জানালে ওই চারজন তাঁর বাগান কেটে ফেলে সেখানে খেলার মাঠ করার হুমকি দেন। পরে গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে সাগর মিয়ার নেতৃত্বে একই গ্রামের আবদুল্লাহ (২৫), সাহাজুল, রাজিব মিয়া (২৭), ফয়সাল মিয়া (২৬), খুশি মিয়া, ওসমান আলী, ফরিদ মিয়া (২৮), এনামুল হক (২৭) ও অজ্ঞাতনামা ১০-১২ জন মিলে বাগানে প্রবেশ করে দেশি অস্ত্র দিয়ে ৩০টি আমগাছ ও ১৭টি লিচুগাছের চারা কেটে ফেলেন। এ সময় তিনি খবর পেয়ে ঘটনাস্থল গিয়ে দুর্বৃত্তদের বাধা দেন। এ সময় ওই দুর্বৃত্তরা তাঁকে প্রাণনাশের হুমকি দিয়ে সেখান থেকে চলে যান।

দুর্বৃত্তরা ৫০ হাজার টাকা চাঁদা দাবি করে। বাগানমালিকের চাঁদা দিতে অস্বীকৃতি জানালে ওই চারজন তাঁর বাগান কেটে ফেলে সেখানে খেলার মাঠ করার হুমকি দেন।

ঘটনার প্রত্যক্ষদর্শী ও ওই গ্রামের বাসিন্দা বদিউজ্জামান (৭০) প্রথম আলোকে বলেন, ‘বাগানের গাছগুলো কাটার সময় আমি সাগর, এনামুল, ফয়সাল ও আজিজুলকে নিষেধ করেছিলাম। তারা আমার কোনো কথাই শোনেনি। তারা বলছিল, বাগানের সব গাছ কেটে ফেলে এখানে মাঠ বানাবে। তারা অনেকজন ছিল। ফলে আমিও বাধা দেওয়ার সাহস পাইনি।’

এ বিষয়ে নবাবগঞ্জ থানার উপপরিদর্শক ও অভিযোগের তদন্ত কর্মকর্তা মাসুদ রানা প্রথম আলোকে বলেন, বাগানে গাছ কাটার বিষয়ে বাগানমালিক আজ বিকেলে থানায় একটি লিখিত অভিযোগ করেছেন। ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য রোববার সকালে ঘটনাস্থল পরিদর্শন করবেন। অভিযোগের সত্যতা পাওয়া গেলে এ বিষয়ে পরে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।