Thank you for trying Sticky AMP!!

গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাই–টেক পার্ক পরিদর্শন করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। আজ বৃহস্পতিবার দুপুরে

আইসিটি খাতে ৫ বছরে রপ্তানি আয় ৫ বিলিয়ন ডলার হবে: প্রতিমন্ত্রী

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আগামী ৫ বছরে আইসিটি সেক্টর (তথ্যপ্রযুক্তি খাত) থেকে রপ্তানি আয় ৫ বিলিয়ন ডলারে উন্নীত করা হবে। সেই সঙ্গে নতুন ১০ লাখ লোকের কর্মসংস্থান ও ১ বিলিয়ন ডলার নতুন বিনিয়োগ আকর্ষণ করা হচ্ছে।

আজ বৃহস্পতিবার দুপুরে গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাই–টেক সিটিতে বিনিয়োগকারীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন। বিনিয়োগকারীদের হাই–টেক সিটির ভেতর ওয়ান–স্টপ সেবা দেওয়ার পরিকল্পনা নেওয়া হচ্ছে বলেও সভায় জানান তিনি।

হাই–টেক সিটির সোলারিজ ভবনে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফরুল্লাহ। এতে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন। মতবিনিময় সভায় ৮২টি প্রতিষ্ঠানের ৩০০ বিনিয়োগকারী উপস্থিত ছিলেন। সভায় বিনিয়োগকারীদের তুলে ধরা সুপারিশ ও মতামত বাস্তবায়নে কাজ করার প্রতিশ্রুতি দেন প্রতিমন্ত্রী।

Also Read: তথ্যপ্রযুক্তি খাতের রপ্তানি আয় ১৪০ কোটি মার্কিন ডলার

এর আগে প্রতিমন্ত্রী হাই–টেক পার্কের স্মার্ট ল্যাপটপ অ্যাসেম্বলিং (সংযোজন), ভিসতা ও ড্যাফোডিল কম্পিউটার অ্যাসেম্বলিং, ফাইবার অপটিক কেব্‌ল ইন্ডাস্ট্রি, হুন্দাই গাড়ি উৎপাদন কারখানা, বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেডের কার্যক্রম ঘুরে দেখেন। সেখানকার কর্মকর্তাদের প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন তিনি।

৩৭০ একর জমিতে গড়ে ওঠা দেশের প্রথম ও সর্ববৃহৎ হাই–টেক পার্ক বঙ্গবন্ধু হাই-টেক সিটি। পার্ক কর্তৃপক্ষ বলছে, এই পার্কটিতে বর্তমানে ৮২টি প্রতিষ্ঠানের নামে জমি বরাদ্দ করা হয়েছে। ২০২৫ সালের মধ্যে এখানে ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগের সম্ভাবনা সৃষ্টি হয়েছে। পর্যায়ক্রমে এখানে রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার, আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র, সিনেপ্লেক্স, শপিং মল, হোটেল, হাসপাতাল, মসজিদ, আবাসন নির্মাণের প্রকল্প চলছে। এখানে ইতিমধ্যে নোকিয়া, শাওমি, সনি ব্র্যান্ড তাদের উৎপাদন প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে।

Also Read: স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতে ব্লকচেইন সবচেয়ে কার্যকর প্রযুক্তি: প্রতিমন্ত্রী