Thank you for trying Sticky AMP!!

চাটখিলে গরমে দুই স্কুলছাত্রী অসুস্থ, একজন হাসপাতালে ভর্তি

নোয়াখালী জেলার মানচিত্র

নোয়াখালীর চাটখিলে গরমে দুই স্কুলছাত্রী অসুস্থ হয়ে পড়েছে। আজ বুধবার বেলা একটা থেকে দেড়টার মধ্যে উপজেলার ভীমপুর উচ্চবিদ্যালয়ে এ ঘটনা ঘটে। পরে ওই দুই ছাত্রীকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসা শেষে বেলা তিনটার দিকে একজনকে বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়। অন্যজন হাসপাতালে চিকিৎসাধীন।

হাসপাতাল সূত্রে জানা গেছে, অসুস্থ দুই শিক্ষার্থী হলো ভীমপুর উচ্চবিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী তানজিলা সুলতানা (১৬) ও নবম শ্রেণির শিক্ষার্থী কানিজ ফাতিমা ওরফে রিয়া (১৫)। এর মধ্যে কানিজ ফাতিমা হাসপাতালে চিকিৎসাধীন। তানজিলা সুলতানা প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়িতে ফিরে গেছে।

বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, আজ বেলা সোয়া একটার দিকে অর্ধবার্ষিক পরীক্ষা শেষে বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী কানিজ ফাতিমা বিদ্যালয়ের শ্রেণিকক্ষে অসুস্থ হয়ে পড়ে। সে আগে থেকেই কিছুটা অসুস্থ ছিল। সহপাঠীরা শিক্ষকদের সহায়তায় তাকে দ্রুত উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। এ ঘটনার ১৫ থেকে ২০ মিনিট পর দশম শ্রেণির ছাত্রী তানজিলা সুলতানা অসুস্থ হয়ে পড়ে। তখন তাকেও সহপাঠীরা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে নেওয়ার পর প্রাথমিক চিকিৎসা শেষে তানজিলাকে বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়। আর কানিজ ফাতিমাকে হাসপাতালে ভর্তি করা হয়।

হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) সহিদুল আহমেদ প্রথম আলোকে বলেন, অসুস্থ দুই শিক্ষার্থী শ্বাসকষ্টের কথা বলেছিল। তবে পরীক্ষা-নিরীক্ষা করে সে রকম কোনো লক্ষণ পাওয়া যায়নি। তবে দুর্বলতা ও গ্যাস্ট্রিকের সমস্যার কারণেও এমন হতে পারে। দুই ছাত্রীর মধ্যে কানিজ ফাতিমা আগে থেকে অসুস্থ ছিল। সম্ভবত ওই কারণেই সে বেশি অসুস্থ বোধ করেছে। তাই তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যজনকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন বলেন, পরীক্ষার কারণে আজ শিক্ষার্থীদের কাছ থেকে বিভিন্ন ফি আদায়ের শেষ দিন ছিল। তাই তাঁরা ওই কাজে বেশি ব্যস্ত ছিলেন। এরই মধ্যে খবর পান, একজন অসুস্থ ছাত্রী পরীক্ষা শেষে আরও অসুস্থ হয়ে পড়ে। পরে আরও একজন ছাত্রী অসুস্থ হয়েছে বলে শুনেছেন। দুজনকেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠিয়ে দেওয়া হয়েছে। সেখানে দুজন শিক্ষককে পাঠানো হয়েছে বিষয়টি দেখভাল করার জন্য।