Thank you for trying Sticky AMP!!

একুশে পদকে প্রাপ্ত স্বর্ণ ও টাকা জাদুঘরে দিলেন আব্রাহাম লিংকন

আইনজীবী এস এম আব্রাহাম লিংকন একুশে পদকে প্রাপ্ত সাড়ে তিন ভরি স্বর্ণ ও পাঁচ লাখ টাকা উত্তরবঙ্গ জাদুঘরে হস্তান্তর করেন। আজ সোমবার দুপুরে কুড়িগ্রাম জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এই পদক ও টাকা হস্তান্তর করেন তিনি

কুড়িগ্রামে বরেণ্য আইনজীবী এস এম আব্রাহাম লিংকন একুশে পদকে প্রাপ্ত সাড়ে তিন ভরি স্বর্ণ ও পাঁচ লাখ টাকা উত্তরবঙ্গ জাদুঘরে হস্তান্তর করেছেন। আজ সোমবার জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে তিনি পদক ও চেকের মাধ্যমে এই অর্থ হস্তান্তর করেন।

এস এম আব্রাহাম লিংকন নিজ বাড়িতে মুক্তিযুদ্ধ ও সাংস্কৃতিক ইতিহাস ঐতিহ্যের সংগ্রহশালা হিসেবে ‘উত্তরবঙ্গ জাদুঘর’ প্রতিষ্ঠা করেন। ২০২২ সালে সমাজসেবায় অবদান রাখার স্বীকৃতি হিসেবে তিনি একুশে পদকে ভূষিত হন। এ ছাড়া তিনি সীমান্তে আলোচিত ফেলানী হত্যাকাণ্ডে রাষ্ট্র কর্তৃক নিযুক্ত আইনি পরামর্শক ছিলেন।

জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফের সঞ্চালনায় পদক হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম, আব্রাহাম লিংকনের স্ত্রী নাজমুন নাহার, বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশিদ প্রমুখ।

আব্রাহাম লিংকন তাঁর পাওয়া একুশে পদক (সাড়ে ৩ ভরি স্বর্ণ) এবং প্রাপ্ত সরকারি অর্থের সঙ্গে ব্যক্তিগত আরও এক লাখ টাকা যোগ করে মোট পাঁচ লাখ টাকার চেক উত্তরবঙ্গ জাদুঘরের নামে হস্তান্তর করেন।

আব্রাহাম লিংকন বলেন, ‘এই পদক প্রাপ্তির সময় আমি বলেছিলাম, আমি এই পদক ও প্রাপ্ত অর্থ উত্তরবঙ্গ জাদুঘরে দিয়ে দেব। এই উত্তরবঙ্গ জাদুঘর আমার আরেকটি সন্তান। শুধু আমার পদক নয়, আমার অর্জিত সম্পদের অর্ধেক নিজ সন্তান পাবে আর বাকি সমান অর্ধেক এই উত্তরবঙ্গ জাদুঘর পাবে। এটা আজ আমি আপনাদের বলে রাখলাম। আমাদের মুক্তিযুদ্ধ এবং আমাদের ইতিহাস ঐতিহ্যের সাক্ষী হিসেবে এই জাদুঘর যাতে প্রজন্মান্তরে টিকে থাকে, সে জন্য আমার এই প্রয়াস।’

জেলা প্রশাসক ও পুলিশ সুপার উত্তরবঙ্গ জাদুঘরের জন্য সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন।

কুড়িগ্রাম শহরের উপকণ্ঠে নাজিরা ব্যাপারী পাড়ায় ২০১২ সালে আব্রাহাম লিংকন নিজ বসতবাড়িতে প্রতিষ্ঠা করেন উত্তরবঙ্গ জাদুঘর। পরে জাদুঘরের নিজস্ব ভবন নির্মাণের জন্য মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় থেকে অর্থ বরাদ্দ দেওয়া হয়। লিংকনের বাড়ির পাশে তাঁরই দেওয়া ২০ শতাংশ জমিতে ভবন নির্মাণকাজ চলছে। ভবনটি নির্মাণ শেষ হলে জাদুঘরটি সেখানে স্থানান্তরিত হবে।