Thank you for trying Sticky AMP!!

আব্দুস সালাম মুর্শেদী

আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নৌকার প্রার্থী সালাম মুর্শেদীকে তলব

খুলনা-৪ (রূপসা-তেরখাদা-দিঘলিয়া) আসনের আওয়ামী লীগের প্রার্থী সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদীকে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে তলব করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। নির্ধারিত মাপের সাদা–কালো পোস্টার ও ব্যানারের পরিবর্তে অতিরিক্ত মাপের রঙিন ব্যানার–পোস্টারের ব্যবহার এবং মিছিল ও শোডাউন করে সাধারণ জনগণের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগে তাঁকে তলব করা হয়।

নির্বাচনের কমিশনের গঠন করা খুলনা-৪ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও সিনিয়র সহকারী জজ তানিয়া সুলতানা লিপি আজ বুধবার সালাম মুর্শেদীকে তলবের চিঠি দেন। আগামীকাল বৃহস্পতিবার দুপুর ১২টায় এ বিষয়ে অনুসন্ধান কমিটির চেয়ারম্যানের অস্থায়ী কার্যালয়ে সশরীর হাজির হয়ে এ ব্যাপারে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

চিঠিতে বলা হয়, খুলনা-৪ আসনের আওয়ামী লীগের প্রার্থী আব্দুস সালাম মুর্শেদী নির্বাচন কমিশন নির্ধারিত মাপের সাদা-কালো পোস্টার ও ব্যানারের পরিবর্তে অতিরিক্ত মাপের রঙিন ব্যানার ও পোস্টার ব্যবহার করছেন। এ ছাড়া ২৬ ডিসেম্বর নৈহাটি ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডসহ রূপসা উপজেলার বিভিন্ন সড়কে বাস, ট্রাক, মোটরসাইকেলযোগে মিছিল ও মহড়া করে সাধারণ জনগণের প্রতিবন্ধকতা সৃষ্টি করেন, যা সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮–এর ৮(ক) বিধির সুস্পষ্ট লঙ্ঘন।

চিঠিতে উল্লেখ করা হয়, এ ঘটনায় ২৮ ডিসেম্বর দুপর সাড়ে ১২টায় অনুসন্ধান কমিটির চেয়ারম্যানের অস্থায়ী কার্যালয়ে (সিনিয়র সহকারী জজ, ডুমুরিয়া আদালত, খুলনা) উপস্থিত হয়ে প্রার্থী নিজে লিখিত ব্যাখ্যা দেবেন। অন্যথায় তাঁর বিরুদ্ধে তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য নির্বাচন কমিশনে প্রতিবেদন পাঠানো হবে।

এ বিষয়ে আব্দুস সালাম মুর্শেদীর মুঠোফোনে একাধিকবার কল করা হলেও তিনি ধরেননি। সরেজমিন ও স্থানীয় সূত্রে জানা গেছে, গতকাল মঙ্গলবার সালাম মুর্শেদীর প্রচারণা মিছিলে অংশ নিতে বিভিন্ন ইউনিয়ন থেকে বাস, পিকআপ ও মোটরসাইকেলে নেতা–কর্মীরা আসেন। বাসগুলো কাজদিয়া স্কুল মাঠে রেখে মিছিলে অংশ নেন নেতা–কর্মীরা। বাসের গায়ে প্রার্থীর পোস্টার সাঁটানো অবস্থায় দেখা যায়। বিকেল সাড়ে চারটার দিকে নৈহাটি ৮ নম্বর ওয়ার্ড থেকে মিছিল শুরু হয়ে রূপসা থানার সামনে গিয়ে শেষ হয়। মিছিল শেষে ফকিরহাট-খুলনা বাইপাস সড়কের রূপসা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে পথসভা করা হয়। এতে সড়কে যান চলাচল স্থবির হয়ে যায়। বিপাকে পড়েন সাধারণ যাত্রী ও চালকেরা।