Thank you for trying Sticky AMP!!

মেঘনায় সিমেন্টবোঝাই জাহাজডুবি, ৯৯৯-এ কল করে রক্ষা পেলেন ১২ জন

মেঘনায় সিমেন্টবোঝাই একটি লাইটার জাহাজের তলা ফেটে ডুবে গেলে এর ১২ কর্মকর্তা–কর্মচারীকে উদ্ধার করে কোস্টগার্ড ও নৌ–পুলিশ

ঢাকা থেকে সিমেন্ট বোঝাই করে একটি লাইটার জাহাজ মোংলা যাওয়ার পথে ডুবে গেছে। আজ রোববার দুপুরে বরিশালের মেহেন্দীগঞ্জ উপজেলার উলানিয়া লঞ্চঘাটের কাছাকাছি মেঘনা নদীতে এ দুর্ঘটনা ঘটে। প্রায় ৯০০ মেট্রিক টন সিমেন্ট নিয়ে ডুবে যাওয়া জাহাজটির নাম এমভি প্রিমিয়ার-৫।

ঘটনার সময় জাহাজটিতে থাকা একজন শ্রমিক জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এ ফোন করে সহায়তা চান। এরপর কোস্টগার্ড ও নৌ পুলিশের সদস্যরা জাহাজটিতে থাকা ১২ জন কর্মকর্তা-কর্মচারীকে উদ্ধার করেছেন।

নৌ পুলিশের বরিশাল অঞ্চলের অতিরিক্ত পুলিশ সুপার হুমায়ুন কবির বিষয়টি নিশ্চিত করে প্রথম আলোকে বলেন, খবর পাওয়ার পর নৌ পুলিশের কালীগঞ্জ ফাঁড়ির সদস্যরা কোস্টগার্ডের সহায়তায় ১২ জন কর্মচারীকে উদ্ধার করে নিরাপদে সরিয়ে এনেছেন। তাঁরা এখন মেহেন্দীগঞ্জে আছেন। তবে জাহাজটির তলা ফেটে যাওয়ায় অর্ধনিমজ্জিত অবস্থায় মাঝনদীতে ভাসছে।

পুলিশ ও কোস্টগার্ড সূত্র জানায়, প্রায় ৯০০ মেট্রিক টন খোলা সিমেন্ট নিয়ে এমভি প্রিমিয়ার-৫ নামের জাহাজটি ঢাকা থেকে মোংলায় যাচ্ছিল। আজ বেলা পৌনে ১১টার দিকে জাহাজটি বরিশালের মেহেন্দীগঞ্জ উপজেলার উলানিয়া লঞ্চঘাটের কাছাকাছি পৌঁছালে মাঝনদীতে তলা ফেটে পানি উঠতে থাকে। এতে জাহাজটি নিমজ্জিত হতে থাকে।

বেলা পৌনে ১১টার দিকে আসাদুজ্জামান নামের জাহাজের একজন শ্রমিক জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এ ফোন করে বলেন, তাঁদের বহনকারী জাহাজটি ডুবে যাচ্ছে। তাঁরা বিপদে আছেন এবং উদ্ধারে সহায়তা চান। পরে জরুরি সেবার নিয়ন্ত্রণকক্ষ থেকে এসব শ্রমিককে উদ্ধারে মেহেন্দীগঞ্জের কালীগঞ্জ নৌ পুলিশ ফাঁড়িকে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়। পরে কোস্টগার্ড সদস্যদের সহায়তা নিয়ে নৌ পুলিশ সদস্যরা দুর্ঘটনাস্থলে যান এবং ১২ জন কর্মচারীকে উদ্ধার করে নিরাপদে নিয়ে আসেন।

উদ্ধারকারী দলের নেতৃত্বে থাকা কালীগঞ্জ নৌ পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) ওমর ফারুক বিষয়টি নিশ্চিত করে বলেন, উদ্ধার হওয়া কর্মচারীরা সুস্থ আছেন।