Thank you for trying Sticky AMP!!

তালায় মেয়েকে বাল্যবিবাহ দেওয়ায় বাবাকে সাত দিনের জেল

বাল্যবিয়ে

সাতক্ষীরার তালায় নবম শ্রেণির এক ছাত্রীকে (১৫) বাল্যবিবাহ দেওয়ার অপরাধে বাবাকে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। আজ মঙ্গলবার বিকেল সাড়ে চারটার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া শারমীন ভ্রাম্যমাণ আদালত চালিয়ে এ দণ্ড দেন। পাশাপাশি ওই ছাত্রীর বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত এ বিয়ের ওপর নিষেধাজ্ঞা জারি করেন।

তালা উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার প্রথম আলোকে বলেন, তাঁরা জানতে পারেন, উপজেলার কুমিরা ইউনিয়নে নবম শ্রেণির এক ছাত্রীর সঙ্গে একই গ্রামের এক মিষ্টির দোকানদারের গতকাল সোমবার গভীর রাতে গোপনে বিয়ে দিয়েছেন অভিভাবকেরা। এমন সংবাদের ভিত্তিতে আজ বেলা একটার দিকে কিশোর-কিশোরী ক্লাবের শম্পা ভট্টাচার্য ও আবৃত্তি শিক্ষক আনিছা খাতুনকে কনের বাড়িতে পাঠানো হয়। তাঁরা গিয়ে ঘটনার সত্যতা পান। কিন্তু ওই বাড়িতে বরপক্ষের কাউকে পাওয়া যায়নি।

নাজমুন নাহার আরও বলেন, বিষয়টি ইউএনওকে জানালে তিনি কনেসহ তার অভিভাবককে তাঁর কার্যালয়ে নিয়ে আসতে বলেন। পরে বিকেল চারটার দিকে তাঁদের ইউএনওর কার্যালয়ে হাজির করা হয়। সাড়ে চারটার দিকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ইউএনও এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া শারমীন কনের (ছাত্রী) বাবাকে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন। পাশাপাশি ওই ছাত্রীর বয়স ১৮ না হওয়া পর্যন্ত ওই বিয়ের ওপর নিষেধাজ্ঞা জারি ও মেয়েটির লেখাপড়া অব্যাহত রাখার জন্য অভিভাবকদের নির্দেশনা দেন।