Thank you for trying Sticky AMP!!

সাগরে নিম্নচাপ, বন্দরগুলোতে ৩ নম্বর সতর্কতা

সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে দেশের উপকূলীয় জেলাগুলোয় ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে থাকবে বৃষ্টি। পূর্ণিমা এবং বায়ুচাপের তারতম্য বেশি হওয়ায় দুই থেকে চার ফুট উঁচু জলোচ্ছ্বাস হতে পারে এসব এলাকায়।

দেশের তিনটি সমুদ্রবন্দর ও কক্সবাজারে তিন নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। আজ রোববার আবহাওয়া অধিদপ্তর সূত্র এসব তথ্য জানিয়েছে।

রাজধানীতে আজ আরও বৃষ্টি হতে পারে। দেশের বিভিন্ন স্থানে আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন প্রথম আলোকে বলেন, উত্তর–পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টি হয়েছে। এটি এখন ভারতের ওডিশার উত্তরে ও এবং পশ্চিমবঙ্গের উপকূলের কাছাকাছি এলাকায় অবস্থান করছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, নিম্নচাপের প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের পার্থক্যের আধিক্য বিরাজ করছে। এর ফলে সমুদ্রবন্দরগুলো, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজারে তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

পূর্ণিমা ও বায়ুচাপের পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং এসব অঞ্চলের কাছাকাছি দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে দুই থেকে চার ফুটের বেশি উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আজ সকাল থেকেই রাজধানীর আকাশ কখনো পরিষ্কার, কখনো মেঘলা। এরই মধ্যে রাজধানীর অনেক জায়গায় বৃষ্টি হয়েছে। বইছে হাওয়া। গরমের প্রকোপও খানিকটা কমেছে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন প্রথম আলোকে বলেন, রাজধানীতে আজ আরও বৃষ্টি হতে পারে। দেশের বিভিন্ন স্থানে আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি হতে পারে।