Thank you for trying Sticky AMP!!

টেস্টি ট্রিটের উদ্যোগে তৈরি হলো এআই মডিউল ‘বেস্ট বার্থডে গিফট’

কখনো লক্ষ করেছেন, ফেসবুকের অসংখ্য বন্ধুর জন্মতারিখ আশ্চর্যজনকভাবে জানুয়ারি মাসের ১ তারিখ? বাংলাদেশের বয়স্ক জনগোষ্ঠীর ক্ষেত্রে এই অস্বাভাবিকতা আরও বেশি প্রকট। ১৯৯০-এর দশকের শেষের দিকে জন্মনিবন্ধন বাধ্যতামূলক হওয়ার আগপর্যন্ত কয়েক দশক ধরে এটা অব্যাহত ছিল।

বাড়িতে শিশু জন্মদানের পর অনেকেই জন্মতারিখের কোনো ডকুমেন্টেশন রাখতেন না। ফলে জাতীয় পরিচয়পত্রে নির্ধারিত একটি জন্মতারিখ নিয়ে জীবন কাটিয়ে দিচ্ছেন ২০ মিলিয়নের বেশি বাংলাদেশি। কারও আসল জন্মদিন খুঁজে বের করা এবং তা উদ্‌যাপনের চেয়ে বড় আনন্দ আর কিছুই হতে পারে না। তাই দেশের অন্যতম বড় বেকারি চেইন ‘টেস্টি ট্রিট’ শুরু করেছে জন্মতারিখ খুঁজে বের করার মিশন।

টেস্টি ট্রিটের উদ্যোগে তৈরি করা হয়েছে কাস্টমড এআই মডিউল ‘বেস্ট বার্থডে গিফট’, যা জন্মতারিখ না জানা মানুষকে খুঁজে দেবে তাঁদের জন্মদিন। কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে তৈরি করা হয়েছে বিশাল একটি ডেটাবেজ। যেখানে জন্মের কাছাকাছি সময়ের কোনো গুরুত্বপূর্ণ মাইলফলক, যেমন প্রাকৃতিক দুর্যোগ, রাজনৈতিক বা ঐতিহাসিক কোনো ঘটনা ইত্যাদি ইনপুট দেওয়া হলে, তার ভিত্তিতে এআই মডিউলটি সঠিক অ্যালগরিদম ব্যবহার করে জন্মের সাল, মাস ও তারিখ বের করে ফেলতে সক্ষম।

এভাবে যে কেউ টেস্টি ট্রিটের নির্ধারিত আউটলেটে এসে সহজেই জেনে নিতে পারবেন নিজের বা প্রিয়জনের অজানা জন্মতারিখ। প্রত্যেকের জন্যই নিশ্চিত হবে জন্মদিন উদ্‌যাপনের আনন্দ। সেই সঙ্গে টেস্টি ট্রিট থেকে প্রি–অর্ডার করতে পারবেন জন্মদিনটি উদ্‌যাপনের জন্য স্পেশাল কেক।

প্রথমবার জন্মদিন উদ্‌যাপন করা আসলে এমন এক অভিজ্ঞতা, যা জীবনকে নতুনভাবে উদ্‌যাপনের সুযোগ করে দেয়। এ উদ্যোগের সুবিধাভোগী গ্রাহকেরা টেস্টি ট্রিটকে ধন্যবাদ জানিয়েছেন। পাশাপাশি যাঁরা প্রথমবারের মতো তাঁদের জন্মদিন উদ্‌যাপন করার এই অসাধারণ সুযোগ পেয়েছেন, তাঁরাও জানিয়েছেন কৃতজ্ঞতা।