Thank you for trying Sticky AMP!!

ডেপুটি স্পিকার নির্বাচিত হলেন শামসুল হক

জাতীয় সংসদের ডেপুটি স্পিকারের দায়িত্বে আসা শামসুল হক (টুকু)

একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার নির্বাচিত হয়েছেন পাবনা-১ আসনের ক্ষমতাসীন দলের সংসদ সদস্য শামসুল হক (টুকু)। আজ রোববার চলতি সংসদের ১৯তম অধিবেশনে তাঁকে ডেপুটি স্পিকার নির্বাচিত করা হয়। ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে ডেপুটি স্পিকারের পদটি শূন্য হয়েছিল।

এই পদে একমাত্র প্রার্থী ছিলেন শামসুল হক। নির্বাচন প্রক্রিয়ার শুরুতে স্পিকার শিরীন শারমিন চৌধুরী সংসদকে জানান, তিনি ডেপুটি স্পিকার পদে একটিমাত্র মনোনয়নপত্র পেয়েছেন। শামসুল হক জানিয়েছেন, তিনি নির্বাচিত হলে ডেপুটি স্পিকার হিসেবে দায়িত্ব পালন করবেন।

চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী শামসুল হকের নাম প্রস্তাব করেন। সেই প্রস্তাব সমর্থন করেন সাবেক আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলাম। প্রস্তাবটি তোলার পর স্পিকার পরে তা ভোটে দিলে কণ্ঠভোটে পাস হয়।

নিয়ম অনুযায়ী স্পিকার বা ডেপুটি স্পিকারের পদ শূন্য হলে ওই সময় যদি সংসদের অধিবেশন থাকে, তবে সাত দিনের মধ্যে নির্বাচনের বিধান রয়েছে। আর অধিবেশন না থাকলে পরের অধিবেশনের প্রথম দিন নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। সে জন্য রোববার কার্যাবলির শুরুতে ডেপুটি স্পিকার নির্বাচন হয়।

ফজলে রাব্বী মিয়া ২০১৯ সালের ৩০ জানুয়ারি একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার নির্বাচিত হয়েছিলেন। দীর্ঘদিন চিকিৎসাধীন থাকা অবস্থায় ২২ জুলাই যুক্তরাষ্ট্রে তাঁর মৃত্যু হয়। তাঁর মৃত্যুতে ডেপুটি স্পিকারের পদ ও গাইবান্ধা-৫ আসন শূন্য হয়।

নতুন ডেপুটি স্পিকারকে সন্ধ্যা সাতটায় শপথ পড়াবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সংসদ ভবনে রাষ্ট্রপতির চেম্বারে এই শপথ হবে। শামসুল হক এবার তৃতীয়বারের মতো সংসদ সদস্য। তিনি আওয়ামী লীগ সরকারের ২০০৯-১৪ মেয়াদে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ছিলেন।