Thank you for trying Sticky AMP!!

বিটিআরসি

‘অতি শিগগির’ অবৈধ মুঠোফোন নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে: বিটিআরসি

‘অতি শিগগির’ নেটওয়ার্ক থেকে অবৈধ মুঠোফোন বিচ্ছিন্ন করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। তাই বৈধতা যাচাই করে মুঠোফোন কেনার জন্য সর্বসাধারণকে অনুরোধ জানিয়েছে সংস্থাটি।

বিটিআরসির স্পেকট্রাম বিভাগের পরিচালক মো. সোহেল রানার ১৮ জানুয়ারি স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নেটওয়ার্ক থেকে অবৈধ মুঠোফোন বিচ্ছিন্নের কার্যক্রম শুরু করার কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অবৈধভাবে উৎপাদিত বা আমদানি করা মুঠোফোনের ব্যবহার বন্ধ করার মাধ্যমে সরকারের রাজস্ব আহরণ নিশ্চিত করা এবং ব্যবহৃত মুঠোফোনের চুরি ও অবৈধ ব্যবহার বন্ধে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার (এনইআইআর) চালুর কার্যক্রম শুরু হয়েছে। অতি শিগগির অবৈধ মুঠোফোন নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে। তাই মুঠোফোন কেনার আগে বৈধতা যাচাই করে কেনার অনুরোধ জানানো হয় বিজ্ঞপ্তিতে।

মুঠোফোন কেনার আগে মেসেজ অপশন থেকে KYD লিখে স্পেস দিয়ে ফোনটির ১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে ১৬০০২ নম্বরে বার্তা পাঠিয়ে মুঠোফোনের বৈধতা যাচাই করা যাবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

রাজধানীর আগারগাঁওয়ে বিটিআরসি কার্যালয়ে ১৬ জানুয়ারি এক বৈঠকে নিবন্ধনহীন মুঠোফোন বন্ধের নির্দেশনা দেন ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। প্রতিমন্ত্রী বলেছিলেন, দেশে মুঠোফোন উৎপাদনকারী ১৭টি প্রতিষ্ঠানকে সুরক্ষা দিতে হবে। তাই অবৈধ পথে আসা ফোন যাতে বিক্রি হতে না পারে, তা নিশ্চিত করতে হবে। নিবন্ধনহীন যেসব ফোনসেট ব্যবহার করা হচ্ছে, সেগুলো বন্ধ করে দিতে মুঠোফোন অপারেটরদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, এ ব্যাপারে কোনো আপস নেই। দ্রুতই যেন এটা কার্যকর করা যায়।