Thank you for trying Sticky AMP!!

বিচারাধীন হওয়ায় পি কে হালদারের বিষয়ে বেশি আলোচনা করতে চায় না ভারত: পররাষ্ট্রসচিব

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন

ভারত ও বাংলাদেশের মধ্যে পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠকে গ্লোবাল ইসলামী ব্যাংকের (সাবেক এনআরবি গ্লোবাল) সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার (পি কে) হালদারের বিষয়টি উঠেছে। তবে বিচারাধীন হওয়ায় বিষয়টি নিয়ে বেশি আলোচনা করতে চায় না ভারত।

রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এ তথ্য জানান। পি কে হালদার বর্তমানে গ্রেপ্তার হয়ে ভারতের কারাগারে আছেন। জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও মানি লন্ডারিংয়ের অভিযোগে করা দুদকের মামলায় গত ৮ অক্টোবর তাঁকে ২২ বছরের কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত।

বৈঠকে পি কে হালদারের বিষয়ে আলোচনা হয়েছে কি না জানতে চাইলে মাসুদ বিন মোমেন বলেন, ‘পি কে হালদারের ব্যাপারে আমরা বলেছি। কিন্তু তারা বলেছে, এটি একটি সাবজুডিস (বিচারাধীন) বিষয়। তাদের এখানে এটির বিচারপ্রক্রিয়া চলছে। সে জন্য আমাদের যে অনুরোধ, সেটি তাদের বিবেচনায় রয়েছে। যেহেতু সাবজুডিস, (তাই) তারা এটি নিয়ে বেশি আলোচনা করতে চায় না।’

বৈঠকে ভারতে অবস্থানরত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদকে দেশে ফেরানো নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানান পররাষ্ট্রসচিব। সালাহউদ্দিন আহমেদ অনুপ্রবেশের দায়ে ভারতে দীর্ঘদিন কারাগারে থাকার পর মুক্তি পেয়েছেন। তবে ট্রাভেল পাস জটিলতায় তিনি দেশে ফিরতে পারছিলেন না। পরে তাঁকে ট্রাভেল পাস দেওয়া হয়।

২৪ নভেম্বর নয়াদিল্লিতে বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রসচিব পর্যায়ের ওই বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের পক্ষে মাসুদ বিন মোমেন এবং ভারতের পক্ষে দেশটির পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা নেতৃত্ব দেন।