Thank you for trying Sticky AMP!!

আজ মঙ্গলবার দুপুরে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন

শিগগিরই ফেরত যাবেন মিয়ানমারের ১৮০ সীমান্তরক্ষী ও সেনাসদস্য: পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের ১৮০ সীমান্তরক্ষী ও সেনাসদস্যকে শিগগিরই ফেরত পাঠানোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। এর পাশাপাশি মিয়ানমারে আটকা পড়া ১৭০ বাংলাদেশিকে দেশে আনারও ব্যবস্থা করা হচ্ছে।

আজ মঙ্গলবার দুপুরে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব তথ্য জানান।

মিয়ানমারের লোকজনকে ফেরত পাঠানোর বিষয়ে জানতে চাইলে হাছান মাহমুদ বলেন, ‘মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ১৭৭ সদস্য ও পরে তাঁদের তিন সেনাসদস্য বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। মিয়ানমার সরকার তাঁদের ফেরত নিতে সম্মত হয়েছে। তারা নৌপথের প্রস্তাব দিয়েছিল, আমরা এ সপ্তাহেই তাঁদের ফেরত পাঠাব, আশা করছিলাম। কিন্তু সমুদ্র অনুকূলে না থাকায় আগামী সপ্তাহে বা সমুদ্র শান্ত হলে তাঁদের পাঠানো হবে।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এর পাশাপাশি মিয়ানমারে আটকা পড়া ১৭০ বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনার প্রস্তাব দেওয়া হয়েছিল, সেটিতেও তারা ইতিবাচক সাড়া দিয়েছে।

রোহিঙ্গা সংকট মোকাবিলায় ১৩ মার্চ জেনেভায় অনুষ্ঠিত যৌথ সাড়াদান পরিকল্পনা (জয়েন্ট রেসপন্স প্ল্যান—জেআরপি) সভায় আন্তুর্জাতিক পর্যায়ে কেমন সাড়া মিলছে, জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সুইজারল্যান্ডে জেআরপি সভায় আমাদের পররাষ্ট্রসচিব ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব যোগ দিয়েছেন। গত বছরের তুলনায় ভালো সাড়া মিলেছে।’

দুর্নীতি ঢাকতেই বিএনপির এত কথা

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আওয়ামী লীগের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ করছেন এবং দেশ ভিক্ষুকে পূর্ণ বলে মন্তব্য করেছেন। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দুর্নীতি ও ‘মানি-লন্ডারিংয়ের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের এফবিআই’ পর্যন্ত এসে সাক্ষ্য দিয়ে গেছে। আর তাঁর ছোট ভাই, অর্থাৎ বেগম খালেদা জিয়ার দ্বিতীয় পুত্র কোকোর পাচার করা টাকা সিঙ্গাপুর থেকে উদ্ধার করে আনা হয়েছে। শুধু তা–ই নয়, তারা ক্ষমতায় থাকতে পরপর পাঁচবার দেশ বিশ্বে দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছে, এসব ঢাকতেই তাদের এত কথা।

লর্ড জেরেমি পারভিসের সাক্ষাৎ

এর আগে মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন যুক্তরাজ্যের লিবারেল ডেমেক্রেটিক পার্টির পররাষ্ট্রবিষয়ক মুখপাত্র জেরেমি পারভিস।

বৈঠক প্রসঙ্গে মন্ত্রী সাংবাদিকদের জানান, বাংলাদেশের উন্নয়নপ্রক্রিয়ায় অব্যাহত সহযোগিতা এবং রোহিঙ্গা সমস্যা মোকাবিলায় যুক্তরাজ্যের ভূমিকার জন্য লর্ড জেরেমিকে ধন্যবাদ জানানো হয়েছে। পাশাপাশি পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে।