Thank you for trying Sticky AMP!!

হাইকোর্টের বিচারপতি এ এন এম বসির উল্লাহ রচিত বিচারক জীবনের কথা (মুনসেফ থেকে জেলা জজ) শিরোনামের বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। বৃহস্পতিবার, সুপ্রিম কোর্ট মিলনায়তনে

‘বঙ্গবন্ধু হত্যার পেছনে কারা কলকাঠি নেড়েছেন, উদ্‌ঘাটন হওয়া উচিত’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যার পেছনে কারা কলকাঠি নেড়েছেন তা উদ্‌ঘাটন হওয়া উচিত বলে মনে করেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এ এন এম বসির উল্লাহ রচিত বিচারক জীবনের কথা (মুনসেফ থেকে জেলা জজ) শিরোনামের বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে বৃহস্পতিবার প্রধান বিচারপতি এসব কথা বলেন। তিনি বলেন, ‘বঙ্গবন্ধুকে সামনে থেকে যাঁরা গুলি করেছেন, স্বীকার করেছেন যে ‘‘আমরা খুন করেছি’’। প্রশ্ন হচ্ছে, বঙ্গবন্ধুকে হত্যা কি শুধু তাঁরাই করেছেন? নাকি অনেক বড় চক্র এর পেছনে কাজ করেছে—তা উদ্‌ঘাটিত হয়নি। বঙ্গবন্ধু হত্যার পেছনে কারা কলকাঠি নেড়েছেন তা উদ্‌ঘাটন হওয়া উচিত।’

গত ছয় মাসে অধস্তন আদালতে মামলা নিষ্পত্তির সংখ্যা বেড়েছে উল্লেখ করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, ৩০ থেকে ৪৩ শতাংশ পর্যন্ত নিষ্পত্তির হার বেড়েছে। এটি অধস্তন আদালতের বিচারকদের প্রচণ্ড পরিশ্রমের ফল। সবাই মিলে চেষ্টা করি, যাতে যত দ্রুত সম্ভব বিচারপ্রার্থী মানুষ আদালতের বারান্দা থেকে বাড়িতে ফেরত যেতে পারেন।

সুপ্রিম কোর্ট মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামান, বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি বোরহান উদ্দিন। সহকারী রেজিস্ট্রার সানজিদা সারওয়ারের সঞ্চালনায় অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন।