Thank you for trying Sticky AMP!!

সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন গৃহায়ণমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী

অপরিকল্পিত নগরায়ণকে পরিকল্পিত করার চেষ্টা করব: গৃহায়ণমন্ত্রী

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন, নগরায়ণ অপরিকল্পিত হচ্ছে। তিনি পরিকল্পিত নগরায়ণের চেষ্টা করবেন।

আজ সোমবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে গৃহায়ণমন্ত্রী এসব কথা বলেন। সাংবাদিকদের সঙ্গে কথা বলার আগে মন্ত্রীর সঙ্গে পৃথকভাবে সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার (ভারপ্রাপ্ত) নরদিয়া সিম্পসন এবং দেবপ্রিয় ভট্টাচার্যের নেতৃত্বে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে নাগরিক প্ল্যাটফর্মের একটি প্রতিনিধিদল।

সিপিডির সঙ্গে কী আলোচনা হয়েছে, সাংবাদিকেরা এ বিষয়ে জানতে চাইলে উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, তাদের ভাষ্য দেশের সব নগরায়ণ অপরিকল্পিতভাবে গড়ে উঠছে। এর সঙ্গে তিনি, তাঁর মন্ত্রণালয় ও সরকারও একমত। সিপিডি পরিকল্পিত নগরায়ণ নিশ্চিত করার বিষয়ে জোর দিয়েছে। তারা সুনির্দিষ্টভাবে দরিদ্র জনগোষ্ঠীকে কীভাবে নাগরিক সুবিধা দেওয়া যায়, তাদের কীভাবে আধুনিক আবাসনের সুবিধা দেওয়া যায়, সে সম্পর্কে আলোচনা করেছে।

পরে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেবপ্রিয় ভট্টাচার্যের নেতৃত্বে সিপিডি ও নাগরিক প্ল্যাটফর্মের প্রতিনিধিদল দেশের আবাসন খাতে বিদ্যমান সমস্যা, সমস্যা উত্তরণে বিভিন্ন পন্থা–সম্পর্কিত গবেষণালব্ধ সুপারিশ ও পরামর্শগুলো সম্পর্কে আলোচনা করেন।

মন্ত্রী দেশের শহরাঞ্চলের পাশাপাশি গ্রামাঞ্চলের পরিকল্পিত উন্নয়ন সম্পর্কে তাঁর গৃহীত পদক্ষেপ ও ভবিষ্যৎ পরিকল্পনা জানান। এ ক্ষেত্রে সিপিডি ও নাগরিক প্ল্যাটফর্মের সুপারিশ ও প্রস্তাবগুলো তিনি সক্রিয় বিবেচনার আশ্বাস দেন।

এ সময় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াছি উদ্দিন উপস্থিত ছিলেন।