Thank you for trying Sticky AMP!!

করোনা রোধে জাহাজ আমদানি স্থগিত, কোয়ারেন্টিনে ৫টি

প্রথম আলো ফাইল ছবি

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে জাহাজভাঙা বা পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্পের জন্য জাহাজ আমদানি স্থগিত করা হয়েছে। আজ সোমবার থেকে আগামী ৭ এপ্রিল পর্যন্ত এই স্থগিতাদেশ থাকবে। এতে এ সময় জাহাজ আমদানির জন্য কোনো অনাপত্তি সনদ (এনওসি) প্রদান করা হবে না।

শিল্প মন্ত্রণালয় থেকে বিজ্ঞপ্তিতে জানানো হয়, কোয়ারেন্টিন করা পাঁচটি জাহাজ আগামী দুই সপ্তাহ গভীর সমুদ্রে অবস্থান করবে।

চট্টগ্রামের সীতাকুণ্ডে অবস্থিত জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্প এলাকায় ৩৫ হাজার কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকের স্বাস্থ্য নিরাপত্তা বিবেচনা করে শিল্প মন্ত্রণালয় এ সিদ্ধান্ত গ্রহণ করেছে। মন্ত্রণালয় থেকে এ বিষয়ে বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশনের কাছে চিঠি পাঠানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সীতাকুণ্ডে অবস্থিত জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্প এলাকায় কর্মরত কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকদের মধ্যে সচেতনতা বৃদ্ধিসহ প্রয়োজনীয় স্বাস্থ্য নিরাপত্তামূলক ব্যবস্থা নিতে গতকাল রোববার বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশনকে নির্দেশনা দিয়েছে শিল্প মন্ত্রণালয়। এতে কর্মস্থলে বাইরের মানুষের প্রবেশ নিয়ন্ত্রণ, হ্যান্ড স্যানিটাইজার ও শরীরের তাপমাত্রা নির্ণয় করে কর্মস্থলে প্রবেশ, মুখে মাস্ক ও হাতে গ্লাভস পরে কাজ করা, সর্দি-কাশি হলে কাজ থেকে বিরত থাকা, কিছুক্ষণ পরপর হাত ধোয়া, অফিস ও বাসা ব্যতীত অন্য কোথাও না যাওয়া, ক্যানটিনে একত্র হয়ে না বসাসহ রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) নির্দেশিত স্বাস্থ্য বিধি অনুসরণের নির্দেশনা দেওয়া হয়েছে।