Thank you for trying Sticky AMP!!

প্রস্তাবিত বাজেট অনুমোদন দিল মন্ত্রিসভা  

২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনের জন্য অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। অল্প কিছুক্ষণের মধ্যে জাতীয় সংসদে বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে দুপুর ১২টার কিছু পরে বিশেষ বৈঠকে মন্ত্রিসভা নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয়। এবারের বাজেটে আকার ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।  

আজ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করবেন। এটি তাঁর চতুর্থ বাজেট। ২০২২-২৩ অর্থবছরের জন্য তিনি যে বাজেট বক্তব্য দেবেন, তার নাম দিয়েছেন ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় পরিবর্তন’।

অর্থনীতিতে কোভিড-১৯-এর ধকল কাটতে না কাটতেই এল ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেল, জ্বালানি তেলসহ প্রায় সব জিনিসের বাড়তি দাম। তাতেই তৈরি হয়েছে বাড়তি চাপ। তার সঙ্গে যুক্ত হয়েছে মার্কিন ডলারের সংকট। ডলারের বিপরীতে কমছে টাকার মান। প্রবাসী আয়ও কমতির দিকে। সংকটময় এই পরিস্থিতিতে আজ আসছে নতুন বাজেট।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গতকাল বুধবার রাতে প্রথম আলোকে বলেন, ‘সব পরিস্থিতি বিশ্লেষণ করে এমন একটি বাজেট দিতে যাচ্ছি, যাতে প্রবৃদ্ধির লক্ষ্য অর্জন করা যায় এবং অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় থাকে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের জন্য সব পদক্ষেপও থাকছে আগামী বাজেটে।’

বাজেট প্রণয়নের সঙ্গে যুক্ত অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে, আগামী বাজেটের আকার হচ্ছে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার। এর মধ্যে আয় ধরা হচ্ছে ৪ লাখ ৩৬ হাজার ২৭১ কোটি টাকা। অনুদানসহ ঘাটতি থাকছে ২ লাখ ৪১ হাজার ৭৯৩ কোটি টাকা, যা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৫ দশমিক ৪ শতাংশ। এ ঘাটতি মোটানো হবে দেশি-বিদেশি উৎস থেকে ঋণ নিয়ে।

Also Read: বাজেট কেন ব্রিফকেসে