Thank you for trying Sticky AMP!!

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রধান কার্যালয়।

এবার ভ্যাটে সেরা ৯ প্রতিষ্ঠান

প্রতিবারের মতো এবারও সেরা ভ্যাটদাতা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। উৎপাদন, ব্যবসা ও সেবা—এই তিন শ্রেণিতে তিনটি করে প্রতিষ্ঠানকে সেরা ভ্যাটদাতার পুরস্কার দেওয়া হচ্ছে। গতকাল রোববার এনবিআরের ভ্যাট বিভাগ এ তালিকা প্রকাশ করেছে।

পুরস্কার পাওয়ার তালিকায় উৎপাদন খাতে আছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রিজ ও এসএমসি এন্টারপ্রাইজ। ব্যবসায় শ্রেণিতে আছে গাজীপুরের ওয়ালটন প্লাজা, আগোরা লিমিটেড ও ইউনিমার্ট লিমিটেড। আর সেবা শ্রেণিতে তিন সেরা ভ্যাটদাতা হলো বিকাশ লিমিটেড, আইএফআইসি ব্যাংক এবং নগদ লিমিটেড।

Also Read: ট্যাক্স রিটার্ন জমা দেওয়ার সময় বাড়ল

প্রতিবছর ১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস হিসেবে পালিত হয়। দিবসটি উপলক্ষে জাতীয় পর্যায়ে নয়টি প্রতিষ্ঠান পাচ্ছে সেরা ভ্যাটদাতার পুরস্কার।

কয়েক বছর ধরে প্রতিবারই সেরা ভ্যাটদাতার সম্মাননা দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ডের ভ্যাট বিভাগ। ২০২০-২১ অর্থবছরে সর্বোচ্চ ভ্যাট পরিশোধকারী হিসেবে এবার এসব প্রতিষ্ঠানকে নির্বাচিত করা হয়েছে। যেসব প্রতিষ্ঠানের ইলেকট্রনিক ব্যবসায় শনাক্তকরণ নম্বর (ইবিআইএন), ভোক্তাকে নিয়মিত ভ্যাট রসিদ প্রদান, নিয়মিত ভ্যাট আদায় করে সরকারি কোষাগারে জমাদানের মতো বৈশিষ্ট্য রয়েছে, সেসব প্রতিষ্ঠানকে সেরা ভ্যাটদাতার সম্মাননা দেওয়ার জন্য বিবেচনা করা হয়।

Also Read: টিআইএন থাকলেই আয়কর রিটার্ন দিতে হবে

জেলা পর্যায়ের সেরা যারা
জাতীয় পর্যায়ের পাশাপাশি জেলা পর্যায়ে সেরা ভ্যাটদাতা ১২০টি প্রতিষ্ঠানকে একইভাবে ওই তিন শ্রেণিতে সম্মাননা দেওয়া হবে। এসব প্রতিষ্ঠানের মধ্যে বেশ কিছু প্রতিষ্ঠান আছে। জেলা পর্যায়ে সেরা ভ্যাটদাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম হলো ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচার, ডেলটা ফার্মা, ফেয়ার ইলেকট্রনিকস, এসকেএফ ফার্মাসিউটিক্যালস, হেরিটেজ রিসোর্ট, আকিজ প্লাস্টিক, ফার্মা প্যাকেজ, হ্যামকো করপোরেশন।

Also Read: অনলাইনে নিজে নিজেই জমা দিন আয়কর রিটার্ন