Thank you for trying Sticky AMP!!

হরিপুর বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ আরও ৫ বছর বাড়ছে

বিদ্যুৎ

হরিপুরের গ্যাসভিত্তিক ৩৬০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ আরও ৫ বছর বাড়ছে। ২২ বছরের জন্য এ বিদ্যুৎকেন্দ্রের সঙ্গে চুক্তি করেছিল সরকার। সেই চুক্তির মেয়াদ আগামীকাল বৃহস্পতিবার শেষ হওয়ার কথা। চুক্তির মেয়াদ শেষের এক দিন আগেই নতুন করে এ বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ পাঁচ বছর বাড়ানো হয় আজ বুধবার। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে গতকাল অনুষ্ঠিত সরকারি ক্রয়–সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ মেয়াদ বৃদ্ধির প্রস্তাব অনুমোদন করা হয়।

বিদ্যুৎকেন্দ্রটির উদ্যোক্তারা ১০ বছর মেয়াদ বৃদ্ধির আবেদন করেছিলেন। তবে সরকারের পক্ষ থেকে মেয়াদ পাঁচ বছর বৃদ্ধির সিদ্ধান্ত হয়। বর্ধিত মেয়াদে বিদ্যুৎকেন্দ্রটির কাছ থেকে সরকার প্রতি কিলোওয়াট ঘণ্টা প্রায় সাড়ে চার টাকা করে কিনবে। সরকারের খরচ হবে প্রায় ১ হাজার ৮৫৫ কোটি টাকা।

ক্রয় কমিটির বৈঠকে উত্থাপিত এ–সংক্রান্ত প্রস্তাবে বলা হয়েছে, বিদ্যুৎকেন্দ্রটির মেয়াদ বাড়ানোর বিষয়ে প্রধানমন্ত্রীর সম্মতি আছে। বিদ্যুৎ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্বে আছেন প্রধানমন্ত্রী। প্রস্তাবে আরও বলা হয়, বর্ধিত মেয়াদে বিদ্যুৎ কেনার খরচ আগের তুলনায় কিছুটা কমেছে। তাতে সরকারের সাশ্রয় হবে ৭ কোটি ২৮ লাখ টাকা। জাতীয় গ্রিডে বিদ্যুৎ না দিলে টাকা পাবে না, এমন শর্তে কেন্দ্রটির মেয়াদ বাড়ানো হয়।