Thank you for trying Sticky AMP!!

হজের টাকা লেনদেনে আগামী শনিবার ব্যাংক খোলা থাকবে

বাংলাদেশ ব্যাংক

পবিত্র হজ–সম্পর্কিত আর্থিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য আগামী শনিবার ব্যাংকের প্রয়োজনীয় সংখ্যক শাখা ও উপশাখা খোলা রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ জন্য পুরো জনবলের পরিবর্তে সীমিতসংখ্যক জনবল কাজে লাগানোর পরামর্শ দেওয়া হয়েছে। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের চিঠির পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক আজ এ নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

এতে বলা হয়েছে, সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে হজ কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত ব্যাংকের সংশ্লিষ্ট শাখা/উপশাখাগুলো সীমিতসংখ্যক লোকবলের মাধ্যমে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে আগামী শনিবার খোলা রাখতে হবে। ব্যাংক খোলা রাখার সময় সকাল সাড়ে নয়টা থেকে বিকেল চারটা পর্যন্ত। এ ছাড়া ২৭ মার্চ অফিস সময়ের পরও এ–সংক্রান্ত প্রস্তুতকৃত ভাউচারগুলোর অর্থ পরিশোধের বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ প্রদান করা হলো।

এদিকে সৌদি সরকার খরচে ছাড় দেওয়ায় হজের খরচ কিছুটা কমছে। হজের জন্য নিবন্ধনের সময়ও বাড়ানো হয়েছে। নতুন সিদ্ধান্তের ফলে ইতিমধ্যে নিবন্ধন করা হজযাত্রীরা সৌদি সরকারের দেওয়া ছাড়ের সমপরিমাণ অর্থ ফেরত পাবেন। গত বুধবার ধর্ম মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে খরচ কমার বিষয়টি জানানো হয়। এ সিদ্ধান্ত অনুযায়ী, হজযাত্রীদের জনপ্রতি খরচ ১১ হাজার ৭২৫ টাকা কমেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি ও বেসরকারি—উভয় ব্যবস্থাপনায় এ বছরের হজের জন্য ঘোষিত প্যাকেজে থাকা চার শ্রেণির সেবার মূল্য বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশের জন্য কমিয়েছে সৌদি সরকার। এর ফলে নিবন্ধিত হজযাত্রীরা টাকা ফেরত পাবেন।